‘শাকিব-অপুর সঙ্কট আমরা নিজেরাই সমাধান করতে পারতাম’ : মিশা সওদাগর - GBnews24
Bangla News
Add Post
Menu
Games
8 1 8 Best strategy game


‘শাকিব-অপুর সঙ্কট আমরা নিজেরাই সমাধান করতে পারতাম’ : মিশা সওদাগর

এদেশের চলচ্চিত্রের শক্তিমান অভিনেতা মিশা সওদাগর। চলচ্চিত্রের সাথে নিরন্তর পথচলা এই অভিনেতা সম্প্রতি চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে অংশ নিচ্ছেন সভাপতি পদে। চলচ্চিত্র শিল্পীদের নিয়ে নিজেদের স্বপ্ন আর উদ্যোগের পাশাপাশি কথা বলেছেন চলচ্চিত্রের সাম্প্রতিক ইস্যুগুলো নিয়ে। সাক্ষাত্কার নিয়েছেন তানভীর তারেক...

 

আগে আমি ইত্তেফাকের একটি ইন্টারভিউতেই বলেছিলাম যে, অপু বিশ্বাসের অভিভাবক শাকিব খান। সুতরাং অপু বিশ্বাস কোথায় আত্মগোপনে আছে সেটি শাকিবকে জিজ্ঞেস করলেই জানা যাবে। বাস্তবেও তাই বের হলো। এখন আমাদের একটি শিল্পী সমিতি সক্রিয় থাকলে শাকিব-অপুর সঙ্কটও আমরা নিজেরাই সমাধান করতে পারতাম। কিন্তু সেটি আর হলো না। এ লজ্জা আমাদের সকলের।

 

আপনার চলচ্চিত্রের বর্তমান ব্যস্ততাটা একেবারেই ভিন্ন। কেমন আছেন?

 

ভালো আছি। আর আমার এই বর্তমান ব্যস্ততা কিন্তু হঠাত্ করে না। আগে চলচ্চিত্র শিল্পী সমিতিতে নির্বাচনী প্রচারণা শুরু হতো তফসিল ঘোষণার পর থেকে। কিন্তু আমি, জায়েদ খানসহ গোটা প্যানেল গত ৮ মাস ধরে কাজ করছি নিরন্তর। আমি ব্যক্তিগতভাবে গত কয়েকবছর ধরেই এই নেতৃত্বের জায়গায় কাজ করছি। কিন্তু কোনোভাবেই যখন নিজের স্বপ্ন বা প্রতিজ্ঞার জায়গায় কাজ করতে পারনি তখন বারবার কষ্ট পেয়েছি। নিজেকে ক্ষমা করতে পারিনি। তাই এবারে শেষ চেষ্টাটা করতে চাই। কারণ সত্যিকার অর্থেই আমাদের এখন শিল্পীদের সাংগঠনিক হওয়া ভীষণ প্রয়োজন।

 

কিন্তু চলচ্চিত্র শিল্পী সমিতির প্রতি আস্থা তো এখন শূন্যের কোঠায়! আপনারা শিল্পীদের ভিনদেশি চলচ্চিত্রে কাজ করা বা যৌথ প্রযোজনার চলচ্চিত্রে কাজ করা, শিডিউল ফাঁসানো থেকে শুরু করে অনেক ধরনের অসঙ্গতির সমাধানে কতটুকু উদ্যোগী হবেন?

 

আমি স্বীকার করছি যে, সেই আস্থার জায়গায় আমরা নেই। কিন্তু আমাদের মূল প্রয়োজনের জায়গাটাও সেখানেই। আমরা সম্মিলিতভাবে এসব বিষয় নিয়েই কাজটি করতে চাই।

 

আজ কোনো শিল্পী বিপদে পড়লে শিল্পী সমিতির কাছে এসে একটা সমাধান পেতে পারেন,

 

অথচ সর্বশেষ অপু বিশ্বাসও তো তার ব্যক্তিগত সঙ্কটে শিল্পী সমিতির কাছে না এসে একটি টিভি চ্যানেলে লাইভের মাধ্যমে নিজের সঙ্কটের কথা জানালেন। এটা কি সমিতির জন্য অপমানকর নয়?

 

অবশ্যই এটা আমাদের প্রত্যাশিত নয়। কিন্তু আমরা নিজেদেরকে পারিবারিক করতে পারিনি বলেই আজ এই অবস্থা। আজ আমার কলিগের যেকোনো বিপদে মুখ ফুটে আমি আমার নিজের সংগঠনের কাছেই তো বলবো। সেই নেতৃত্বই আমরা দিতে চাই বলেই অনেক লোকশান করে নির্বাচন করছি। দেখুন, এর আগে আমি ইত্তেফাকের একটি ইন্টারভিউতেই বলেছিলাম যে, অপু বিশ্বাসের অভিভাবক শাকিব খান। সুতরাং অপু বিশ্বাস কোথায় আত্মগোপনে আছে সেটি শাকিবকে জিজ্ঞেস করলেই জানা যাবে। বাস্তবেও তাই বের হলো। এখন আমাদের একটি শিল্পী সমিতি সক্রিয় থাকলে শাকিব-অপুর সঙ্কটও আমরা নিজেরাই সমাধান করতে পারতাম। কিন্তু সেটি আর হলো না। এ লজ্জা আমাদের সকলের।

 

আপনি লোকশানের কথা বলছিলেন। নেতৃত্বের কাজ কি তবে ব্যক্তিগত ক্ষতির কারণ?

 

অনেকটা তো তাই। দেখুন, আমি গত ৮ মাসে কম করে হলেও হাফ ডজন ছবির কাজ ছেড়ে দিয়েছি। কারণ নির্বাচন। ব্যক্তিগতভাবে এই ক্ষতি জায়েদেরও হয়েছে বা প্যানেলের অনেকেরই হয়েছে। কিন্তু সামগ্রিক অর্থে চলচ্চিত্রের কাজটি করতে চাই বলেই বিষয়টি নিয়ে আমার কোনো আক্ষেপ নেই। কারণ আমরা যা যা পরিকল্পনা হাতে নিয়েছি তাতে শুধু আমরাই একা লাভবান হবো না। সকলেই লাভবান হবো। সকলের ভালোর জন্য এই আত্মত্যাগ তো করতেই হবে।

 

কি ধরনের পরিকল্পনা, বলবেন কি?

 

দেখুন, সেগুলো নির্বাচনের আগে কৌশলগত কারণেই সবটা আমি বলতে চাই না। শুধু এটুকু বলবো, সিনিয়র-জুনিয়র শিল্পীদের ভেতরে আমরা একধরনের সমন্বয় এই ৮ মাসেই করে ফেলেছি। এটাকে আরো সাংগঠনিক করতে চাই। গত ৫/৬ বছর ধরে একটা প্রকট অভিযোগ ছিল যে, আমাদের এফডিসিতে নাকি সিনিয়র শিল্পীরা আসা ছেড়েই দিয়েছে। এ কথা কিন্তু সত্যি। কেন আসবেন তারা? তাদের জন্য কি করে রেখেছি আমরা। শুধু তাদের নিয়ে সমিতি কতটুকুই বা ভেবেছে? এসব জায়গায় আমরা কাজ করবো।

 

বিদেশি শিল্পীরা এখন অনেকেই কাজ করছেন। এই যে দুই বাংলার শিল্পীদের পারস্পরিক সমন্বয় এবং সম্পর্কের জায়গাটা কেমন হবে? কিছুদিন আগে তো অনৈতিকভাবে অনুমতি ছাড়াই বিদেশি শিল্পীর একটি শুটিং বন্ধ করা হলো—

 

এ বিষয়ে আমরা ডিটেইল কাজ করবো। সংঘবদ্ধ হয়ে আমরা রাষ্ট্র প্রধানের কাছেও যাবো। আমরা প্রতিবেশী রাষ্ট্রের বন্ধু কলিগদের সাথে কোনো বিরোধ বাধাতে কিন্তু আসিনি। কিন্তু পারস্পরিক মর্যাদা ও সহবস্থানে যেন সমান শ্রদ্ধাবোধ থাকতে হবে। সেই বিষয়টি আমাদের অবশ্যই চূড়ান্ত করতে হবে।

© Copyright 2017 By GBnews24.com LTD Company Number: 09415178 | Design & Developed By (GBnews24 Group ) ☛ Email: gbnews24@gmail.com

United States   USA United States