২৬ দফা যৌথ বিবৃতি বিদ্যুৎ-পানি-যোগাযোগখাতে একত্রে কাজ করবে ঢাকা-থিম্পু - GBnews24
Bangla News
Add Post
Menu
Games
8 1 8 Best strategy game


২৬ দফা যৌথ বিবৃতি বিদ্যুৎ-পানি-যোগাযোগখাতে একত্রে কাজ করবে ঢাকা-থিম্পু

দ্বিপক্ষীয় সম্পর্ক আরও সংহত করার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে বাংলাদেশ ও ভুটান।
 

পারস্পরিক স্বার্থে বিদ্যুৎ, পানিসম্পদ খাতে সহযোগিতা জোরদারে দ্বিপক্ষীয় ও উপ-আঞ্চলিকভাবে কাজ করার ব্যাপারে উভয় দেশ সম্মত হয়েছে।

বৃহস্পতিবার ভুটানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তিনদিনের রাষ্ট্রীয় সফরের শেষে এক যৌথ বিবৃতিতে এসব কথা বলা হয়। খবর বাসসের।

বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভুটানের প্রধানমন্ত্রী দাসো শেরিং তোবগে তাদের দ্বিপক্ষীয় বৈঠকে পারস্পরিক স্বার্থে বিদ্যুৎ, পানিসম্পদ এবং যোগাযোগের ক্ষেত্রে উপ-আঞ্চলিক সহযোগিতার সুযোগ গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন।

বিবৃতিতে বলা হয়, উপ-আঞ্চলিক যোগাযোগ বৃদ্ধির গুরুত্ব বিবেচনা করে উভয়পক্ষ এ লক্ষ্যে দ্বিপক্ষীয় এবং উপ-আঞ্চলিকভাবে কাজ করতে সম্মত হয়েছে।

আঞ্চলিক কাঠামোয় নীতিগত সিদ্ধান্তের ভিত্তিতে জলবিদ্যুৎখাতে সহযোগিতার জন্য বাংলাদেশ, ভুটান ও ভারতের মধ্যে প্রস্তাবিত ত্রিপক্ষীয় সমঝোতা স্মারকের (এমওইউ) বিষয়টিকে তারা স্বাগত জানান।

তারা আশা প্রকাশ করেন যে, পরবর্তীতে তিনটি দেশের নেতারা যখন একত্রিত হবেন তখন এই এমওইউ স্বাক্ষর হবে।

দুই প্রধানমন্ত্রী আঞ্চলিক যোগাযোগের জন্য বিবিআইএন মোটর ভেহিকেল এগ্রিমেন্টের গুরুত্ব অনুধাবন করেন এবং দ্রুত এই চুক্তি বাস্তবায়নে তাদের আগ্রহের কথা ব্যক্ত করেন।

দুই প্রধানমন্ত্রী ভুটান ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান ঐতিহাসিক জোরদার সম্পর্ক এবং বোঝাপাড়ার কথা স্মরণ করেন। এই সম্পর্কের সূচনা করেছিলেন ভুটানের রাজা জিগমে দরজি ওয়াংচুক এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

দুই নেতা চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্কে সন্তোষ ব্যক্ত করেন এবং ভ্রাতৃপ্রতিম দুটি দেশের পারস্পরিক স্বার্থে দ্বিপক্ষীয় সম্পর্ক  আরও সংহত করার ব্যাপারে তাদের অঙ্গিকার পুনর্ব্যক্ত করেন।

দুই প্রধানমন্ত্রী জলবিদ্যুৎ, পানিসম্পদ, ব্যবসা-বাণিজ্য, যোগাযোগ ট্যুরিজম, সংস্কৃতি, শিক্ষা, স্বাস্থ্য, আইসিটি এবং কৃষিসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা করেন।

বিবৃতিতে বলা হয়, উভয় পক্ষ বিমসটেক, সার্ক  ও জাতিসংঘ এবং অন্যান্য সব ধান ইস্যুতে তাদের মতামত ও অবস্থানসহ অন্যান্য আঞ্চলিক এবং আন্তর্জাতিক ফোরামে সহযোগিতার বিষয় মতবিনিময় করেন।

বাংলাদেশ ভুটানে আরো তৈরি পোশাক, সিরামিক, ওষুধ, পাট, পাটজাত ও চামড়াজাত পণ্য, প্রসাধন সামগ্রী ও কৃষি পণ্য রফতানির প্রস্তাব দেয়। ভুটান এসব পণ্য তার দেশের বাজারজাতকরণ ও দুদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ অধিকতর সম্প্রসারণে একমত হয়।

ভুটানের প্রধানমন্ত্রী বাংলাদেশে গুড়া চুন (লাইম স্টোন পাউডার), জিপ্যাম ও ক্যালসিয়াম কার্বোনেট রফতানিতে শুল্ক ছাড় সমস্যা নিষ্পন্নে তামাবিল-ডাউকি ও নাকুয়াগং-দালু, গোবরাকুরা ও কড়াইতলি-গাসুয়াপারান্দ স্থলবন্দর চালুসহ বিভিন্ন পদক্ষেপ নেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।

প্রাচীন সংস্কৃতি ও উভয় দেশের জনগণের মধ্যকার সম্পর্কের কথা স্মরণ করে পর্যটনের সম্ভাবনাকে সর্বোচ্চ কাজে লাগাতে এখাতে সহযোগিতার জন্য দুদেশ অভিন্ন মত পোষণ করে।
ভুটানের প্রধানমন্ত্রী বাংলাদেশের আইসিটি খাতের অগ্রগতির প্রশংসা করেন। দুই নেতা আইসিটি খাতে সহযোগিতায় একমত হন।

বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৭১ সালের ৬ ডিসেম্বর বাংলাদেশকে প্রথম স্বীকৃতি প্রদানে ভুটানের অমূল্য সমর্থনের কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

শেখ হাসিনা ১৯৭১ সালে পাকিস্তানি বাহিনীর গণহত্যা ও ধ্বংসযজ্ঞের উল্লেখ করে বলেন, ভুটান বাংলাদেশের মানুষের দুর্ভোগ ও দুর্দশায় সহানুভ‚তি ও সহমর্মিতা প্রকাশ করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভুটানের রাজা ও রানী এবং প্রধানমন্ত্রীকে তাদের সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

তেসেরিং তোবগে চলতি বছরের ১ থেকে ৫ এপ্রিল ঢাকায় ১৩৬তম আইপিইউ এ্যাসেম্বলির সফল আয়োজনের জন্য শেখ হাসিনাকে অভিনন্দন জানান।

দুই প্রধানমন্ত্রী দুদেশের পার্লামেন্টারিয়ানগণের মধ্যে নিয়মিত সফর বিনিময়ের কথা সন্তোষের সঙ্গে উল্লেখ করে তাদের মধ্যকার পারস্পরিক যোগাযোগ আরো বৃদ্ধিতে উৎসাহ প্রদান করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভুটানে অনুষ্ঠিত ‘অটিজম এন্ড নিউরোডেভেলপমেন্টাল ডিসঅর্ডার’ শীর্ষক ৩ দিনের এক আন্তর্জাতিক সম্মেলনে যোগদান শেষে বৃহস্পতিবার সকালে দেশে ফিরেছেন।

Related News

See more
27.Tue - Jun 07:06:12 pm
Windows multimedia গ্রুমিং স্কুল ও স্টুডিও এবং ইভেন্ট ম্যানেজমেন্ট নতুন করে শুরু হয়েছে।
27.Tue - Jun 07:06:12 pm
Updated news:চাঁপাইনবাবগঞ্জে একসঙ্গে দুই শিশু নিখোঁজ : একজন আটক
27.Tue - Jun 07:06:12 pm
Updated news: চাঁপাইনবাবগঞ্জে বুদ্ধি প্রতিবন্ধী বিদালয়ের শিক্ষার্থীদের অনুষ্ঠান
27.Tue - Jun 07:06:12 pm
Updated news কার কথা ঠিক , নিহত এস আই আকরামের স্ত্রী বর্ণি বাবুল আক্তারের বাড়িতে পুলিশ হত্যার রহস্য স্ত্রীর পরকীয়া
27.Tue - Jun 07:06:12 pm
updated মৌলভীবাজারে প্রয়াত সমাজকল্যাণ মন্ত্রীর ৬৮তম জন্মদিন পালিত
27.Tue - Jun 07:06:12 pm
updated :মৌলভীবাজার জেলা পর্যায়ে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা অনুষ্ঠিত
27.Tue - Jun 07:06:12 pm
Updated :মৌলভীবাজার  কাশীনাথ আলাউদ্দিন স্কুল এন্ড কলেজের শতবর্ষ পূর্তি ও পুনর্মিলনী উৎসবের উদ্ভোধন
27.Tue - Jun 07:06:12 pm
UPdate: সাংবাদিক পিংকির নামে ফেইসবুকে আবার ও ফেইক আইডি।
27.Tue - Jun 07:06:12 pm
Update News: ১৫ বছর পর সাতক্ষীরায় শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলার বাদীর জবানবন্দী গ্রহণ
27.Tue - Jun 07:06:12 pm
Up: মৌলভীবাজার সামাজিক সংগঠন তারুন্য-The Youth এর বেতিক্রম আয়োজন ৫ই মে।
© Copyright 2017 By GBnews24.com LTD Company Number: 09415178 | Design & Developed By (GBnews24 Group ) ☛ Email: gbnews24@gmail.com

United States   USA United States