কিশোরীর জরায়ুর টিউমারে খুলি-মগজ-চুল - GBnews24
Health News
Add Post
Games
8 1 8 Best strategy game


কিশোরীর জরায়ুর টিউমারে খুলি-মগজ-চুল

১৬ বছরের মেয়েটিকে অপারেশন থিয়েটারে নেয়া হয়েছিল তার অ্যাপেন্ডিক্স অপারেশন করতে। কিন্তু চিকিৎসকরা তার জরায়ুতে আবিষ্কার করে বসলেন টিউমার। অস্ত্রোপচার করতে গিয়েই শল্যচিকিৎসকরা বুঝতে পারেন, মেয়েটির জরায়ুতে কোনও অস্বাভাবিক গ্রোথ রয়েছে। এখানেই শেষ নয়, টিউমারটিকে পরীক্ষা করে তারা দেখতে পান যে তার মধ্যে রয়েছে খুব ছোট আকৃতির একটি খুলি, মস্তিষ্ক এবং খানিকটা চুল।

সম্প্রতি ‘নিউ সায়েন্টিস্ট’ জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদনে প্রকাশিত হয়েছে এই আশ্চর্য ঘটনা। ঘটনাটি ঘটেছে জাপানে। অ্যাপেন্ডিক্সের রুটিন অস্ত্রোপচার করতে গিয়েই শল্যচিকিৎসকরা বুঝতে পারেন, মেয়েটির জরায়ুতে কোনও অস্বাভাবিক গ্রোথ রয়েছে। তারা দ্রুত সেই গ্রোথকে অস্ত্রোপচার করে দেখতে পান, সেটি একটি ১০ সেমি দৈর্ঘ্যের টিউমার। এরপর টিউমারটির মধ্যে পান একটি খুলি, মস্তিষ্ক এবং চুল। সেই মগজ এতটাই পরিণত যে তা নিউরনে সংবেদ পাঠাতে সক্ষম। সেই সঙ্গে মস্তিষ্ক ও সুষুম্নাকাণ্ডের সংযোগ সেতুও সেখানে নির্মিত হয়ে রয়েছে।

ঘটনাটি জনসমক্ষে এলে ব্রিটেনের নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক অ্যাঞ্জেলিক রিপসামেন জানিয়েছেন, জরায়ু-অঞ্চলে এমন কিছু স্নায়ু আগে পাওয়া গেছে, যাকে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের ক্ষুদ্র সংস্করণ বলা যায়। কিন্তু পরিণত মস্তিষ্কের আকৃতিসম্পন্ন গ্রোথ খুবই বিরল ঘটনা। এমন গ্রোথ নিশ্চিতভাবে বিপজ্জনক। এ থেকে রোগিনীর প্যারানইয়া, স্মৃতিনাশ ইত্যাদি ঘটতে পারে।

শেষ পর্যন্ত অস্ত্রোপচার সফল হয় এবং মেয়েটিও দ্রুত সুস্থতার পথে বলে জানা গেছে।

© Copyright 2017 By GBnews24.com LTD Company Number: 09415178 | Design & Developed By (GBnews24 Group ) ☛ Email: gbnews24@gmail.com

United States   USA United States