পাঁচ তারকার কাবাব - GBnews24
Health News
Add Post
BN HOME
8 1 8 Bangla Newspapers


পাঁচ তারকার কাবাব

কাবারের প্রতি ভোজনরসিকদের আলাদা ভালোলাগা কাজ করে। ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্টের ‘গ্রিল অন দ্য স্কাইলাইন’ রেস্টুরেন্টে কাবাব কার্নিভাল চলছে। পাঠকদের জন্য সেখানকার কয়েকটি কাবাবের রেসিপি নিয়ে এবারের আয়োজন। রেসিপিগুলো দিয়েছেন ঢাকা রিজেন্সি অ্যান্ড রিসোর্টের সু-শেফ আওলাদ হোসেন ভুঁইয়া ও ছবি তুলেছেন জীবন আহমেদ

 

 বিফ লতা কাবাব

 

উপকরণ :হাড্ডি ছাড়ানো মাংস ২ পাউন্ড, পেঁয়াজ বাটা ১টি (মাঝারি), রসুন বাটা  ৫ কোয়া, লেবুর রস ১টি, লবণ স্বাদমতো, কালো গোল মরিচ গুঁড়া দেড় চা চামচ, জিরা গুঁড়া ১/২ চা চামচ, টমেটো ৫টি, অলিভ অয়েল পরিমাণমতো, দই  মেরিনেটের জন্য, ধনে পাতা পরিবেশনের জন্য, কাঠের কাঠি ৮-১২ ইঞ্চি (কাঠের হলে ১৫ মিনিট পানিতে ডুবিয়ে রাখতে হবে)।

 

প্রস্তুত প্রণালি :প্রথমে চাপের মাংসগুলো লম্বা ও পাতলা করে কেটে নিতে হবে। তারপর একটু থেতলিয়ে নিতে হবে অথবা কাঁটা চামচ দিয়ে কেঁচে নিতে হবে। এবার পেঁয়াজ বাটা, রসুন বাটা, লেবুর রস, লবণ, কালো গোল মরিচ গুঁড়া এবং জিরা গুঁড়া দিয়ে পেস্ট বানাতে হবে। এর মধ্যে পাতলা করে কেটে রাখা মাংসগুলো ২০ থেকে ২৫ মিনিট রেখে দিতে হবে। তারপর মাংসগুলো লম্বালম্বি পেচ দিয়ে শিকে গেঁথে নিতে হবে। শিকে গাঁথা হয়ে গেলে কয়লার আগুনে ৮ থেকে ১০ মিনিট উভয় পাশ ঘুরিয়ে ঘুরিয়ে ঝলসে নিতে হবে। গ্রিল করার আগে কাঠের কাঠিগুলোতে অবশ্যই তেল মেখে নিতে হবে। তৈরি হয়ে গেল মজাদার বিফ লতা কাবাব। গরম গরম নান অথবা রুমালি রুটির সঙ্গে পরিবেশন করুন মজাদার বিফ লতা কাবাব।

 

মাটন শিক কাবাব

 

উপকরণ :খাসির মাংস ৭৫০ গ্রাম, কুচি করা কাপসিকাম ১টি (লাল), জিরা গুঁড়া ১/২ চা চামচ, মরিচ গুঁড়া ১/২ চা চামচ ধনে গুঁড়া ১/২ চা চামচ, কাঁচা মরিচ স্বাদমতো, লবণ স্বাদমতো।

 

প্রস্তুত প্রণালি :সব উপকরণ একসঙ্গে খুব ভালোভাবে মিশিয়ে নিতে হবে। মেশানোর পর হাতে একটু পানি নিয়ে ছোট ছোট বল তৈরি করে নিতে হবে। এরপর আস্তে করে শিকে গেঁথে নিতে হবে। এবার কয়লা গরম করে ৪-৫ মিনিট ঘুরিয়ে ঘুরিয়ে রান্না করতে হবে। পরিবেশনের আগে লেবুর রস অথবা চাট মসলা দিতে হবে। গরম গরম নান অথবা রুমালি রুটির সঙ্গে পরিবেশন করুন এই মাটন শিক কাবাব।

 

চিকেন শিশ টক

 

উপকরণ :মুরগির বুকের মাংস ২০০ গ্রাম, টক দই ১/২ কাপ, অলিভ অয়েল ১ টেবিল চামচ, পাপরিকা গুঁড়া ১/২ চা চামচ, জিরা গুঁড়া ১/৪ চা চামচ, শুকনো মরিচ ভাঙা ১/৮ চা চামচ, লেবু খোসা কুচি ১টি, লেবুর রস ১/৪ চা চামচ, লবণ  স্বাদমতো, সাদা গোল মরিচের গুঁড়া ১/৮ চা চামচ, রসুন কুচি ২টি, পেঁয়াজ আস্ত ১টি, সয়াবিন তেল ১ টেবিল চামচ।

 

প্রস্তুত প্রণালি :একটি বাটিতে টক দই, অলিভ অয়েল, পাপরিকা গুঁড়া, জিরা গুঁড়া, শুকনো মরিচ ভাঙা, লেবু খোসা কুচি, লেবুর রস, লবণ, সাদা গোল মরিচের গুঁড়া ও রসুন কুচি দিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। এর মধ্যে পাতলা করে কেটে রাখা মাংসগুলো ১০ থেকে ১৫ মিনিট রেখে দিতে হবে। এবার কাবাব শিকে টুকরো মুরগি মাংস এবং পেঁয়াজগুলো গেঁথে নিতে হবে। এভাবে একটি শিকে ৪ টুকরো পেঁয়াজ এবং ৩ টুকরো মাংস গেঁথে নিতে হবে। শিকে গাঁথা হয়ে গেলে কয়লার আগুনে ৫ মিনিট করে উভয় পাশ ঘুরিয়ে ঘুরিয়ে ঝলসে নিতে হবে। মনে রাখতে হবে শিকে মাংস দেওয়ার আগে অবশ্যই তেল লাগিয়ে নিতে হবে, যেন কাবাবগুলো শিকের সঙ্গে লেগে না যায়। যদি কয়লার গ্রিল না থাকে তাহলে ফ্রাই প্যানেও এই কাবাব বানাতে পারেন। গরম নান ও রায়তার সঙ্গে পরিবেশন করুন চিকেন শিশ টক।

 

বিফ চাপলি কাবাব

 

উপকরণ :মাংস কিমা ১/২ কেজি, পেঁয়াজ কুঁচি ২টি, টমেটো ১টি, কাঁচা মরিচ কুচি ৪টি, ধনিয়া পাতা ১ টেবিল চামচ, জিরা গুঁড়া ১/২ চা চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল সামান্য।

 

প্রস্তুত প্রণালি :একটি বাটিতে মাংস কিমার সঙ্গে সব মসলা পরিমাণ অনুযায়ী মেখে পেস্ট বানিয়ে নিতে হবে। এরপর ছোট ছোট গোল গোল করে চ্যাপ্টা করে নিয়ে ফ্রাই প্যান আথবা কয়লার আগুনে ৫ মিনিট করে উভয় পাশ ঘুরিয়ে ঘুরিয়ে ঝলসে নিতে হবে। হয়ে গেল মজাদার বিফ চাপলি কাবাব। নান রুটি ও রায়তার সঙ্গে পরিবেশন করুন মজাদার বিফ চাপলি কাবাব।

© Copyright 2017 By GBnews24.com LTD Company Number: 09415178 | Design & Developed By (GBnews24 Group ) ☛ Email: gbnews24@gmail.com

United States   USA United States