৯০ শতাংশ বিবাহিত নারীরা সংক্রামক রোগে ভোগেন - GBnews24
Health News
Add Post
Games
8 1 8 Best strategy game


৯০ শতাংশ বিবাহিত নারীরা সংক্রামক রোগে ভোগেন

যোনিতে সংক্রমণ, আর তাই নিয়েই দিনাতিপাত করে চলেছেন ৯০ শতাংশের বেশি নারী। চমকে ওঠার মতো এই তথ্য জানা গিয়েছে সাম্প্রতিক এক সমীক্ষায়। গ্রাম ও শহরের ২৫ থেকে ৩৫ বছর বয়সী বিবাহিতাদের উপর সমীক্ষা করা হয় বলে জানা গিয়েছে।

 

সার্বিক পরিচ্ছন্নতা সম্পর্কে দক্ষিণ এশিয়ার মহিলারা কতটা সচেতন? সম্প্রতি এই প্রশ্ন মাথায় রেখে ভারতের মুম্বাই, দিল্লি ও বেঙ্গালুরুর মহিলাদের উপর সমীক্ষা করে এক বেসরকারি সংস্থা।

জানা গিয়েছে, ৯৩ শতাংশ মহিলা অপরিচ্ছন্নতার কারণে যোনির সংক্রমণে আক্রান্ত হন।

ওই সমীক্ষা অনুযায়ী, নিজের স্বাস্থ্য সম্পর্কে যথেষ্ট সচেতন থাকেন না ভারতীয় নারী। শরীরের গোপনাঙ্গে কোনও জটিলতা দেখা দিলে তা স্বামীর কাছে অনেক সময়েই প্রকাশ করতে অস্বাচ্ছন্দ্য বোধ করেন তারা।

এদিকে নিজেরাও তা থেকে মুক্তি পেতে স্ত্রীরোগ বিশেষজ্ঞের দ্বারস্থ হন না। ফলে দিনের পর দিন উহ্য থেকে গিয়ে সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করে।

  (এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয় ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি - ঠিকানা - YouTube.com/HealthBarta)

 সমীক্ষা বলছে,আক্রান্ত মহিলাদের মধ্যে ৬০ শতাংশই মনে করেন, এর জন্য কোনও চিকিৎসকের পরামর্শ নেওয়ার প্রয়োজন নেই। অথচ মুম্বাইয়ের ৯০ শতাংশ নারী স্বীকার করেছেন যে এর ফলে তাদের যৌন জীবনে ব্যাঘাত ঘটছে। এই সংক্রমণের জেরে অস্বাভাবিক স্রাব, যোনিদ্বারে চুলকানি, প্রদাহ, প্রস্রাবের সময় যন্ত্রণা ইত্যাদির মতো উপসর্গ দেখা দেয়।

১০ জনের মধ্যে চারজন মহিলাই স্বীকার করেছেন যে জীবনে অন্তত একবার তারা ভ্যাজাইনিটিস রোগে আক্রান্ত হয়েছেন। এমন রোগীর হার মুম্বাইয়ে ৪৪ শতাংশ, দিল্লিতে ৪২ শতাংশ এবং বেঙ্গালুরুতে ৩৬ শতাংশ বলে জানা গিয়েছে।

মুম্বাইয়ের লীলাবতী হাসপাতালের স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডক্টর কিরণের বক্তব্য, শরীরের গোপনাংশ যথেষ্ট সাফ-সুতরো না রাখার কারণে মহিলারা প্রায়ই নানা সংক্রমণের শিকার হন। এমনকি এর জের বন্ধ্যাত্ব পর্যন্ত ঘটতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেছেন।

তার মতে, প্রতিদিন একাধিক বার পরিষ্কার পানির সাহায্যে শরীরের এই অংশগুলি ভালো করে ধুয়ে ফেলা দরকার। তবে একাজে শ্যাম্পু অথবা সাবান ব্যবহার করতে তিনি নিষেধ করেছেন। তার যুক্তি, সাবান-শ্যাম্পুর মধ্যে প্রায়শই পিএইচ ভ্যালু নিয়ন্ত্রণ করা হয় না বলে তার তেকেও নানা জটিলতা দেখা দিতে পারে।

© Copyright 2017 By GBnews24.com LTD Company Number: 09415178 | Design & Developed By (GBnews24 Group ) ☛ Email: gbnews24@gmail.com

United States   USA United States