‘সাইক্লিং’ ক্যান্সারের অর্ধেক ঝুঁকি কমায় - GBnews24
Health News
Add Post
Games
8 1 8 Best strategy game


‘সাইক্লিং’ ক্যান্সারের অর্ধেক ঝুঁকি কমায়

গাড়ি-ঘোড়ায় চড়ে যারা মানুষ অফিস করেন, কাজে যান। তাদের স্বাস্থ্যের ওপর তার প্রভাব নিয়ে ব্রিটেনে এক গবেষণার ফলাফলে দেখা গেছে, সাইকেল চালিয়ে কাজে গেলে ক্যান্সার এবং হৃদরোগের ঝুঁকি অর্ধেক কমে যায়।

 

গেল পাঁচ বছর ধরে ২ লাখ ৫০ হাজার অফিস যাত্রীর ওপর এই গবেষণা করা হয়। দেখা গেছে, দুই চাকার ওপর নির্ভরশীলরা অন্যদের চেয়ে প্রাণঘাতী কতগুলো রোগের ঝুঁকি কমাচ্ছেন।

 

গবেষণার পাঁচ বছরে অংশ নেওয়া অফিস যাত্রীদের ২৪৩০ জন মারা গেছেন, ৩৭৪৮ জনের ক্যান্সার এবং ১১১০ জনের হৃদরোগ ধরা পড়ে। কিন্তু যারা সাইকেল চালিয়ে অফিস যান, তাদের এ সময়ে ক্যান্সারের ঝুঁকি কমিয়েছেন ৪৫ ভাগ, আর হৃদরোগের ঝুঁকি কমিয়েছেন ৪৬ ভাগ।

 

সপ্তাহে গড়ে ৩০ মাইল সাইকেল চালিয়েছেন তারা। যারা তার চেয়ে বেশি সাইকেল চালান, তারা তত সুস্থ থাকেন। গবেষণা এই রিপোর্টটি ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত হয়েছে। হেঁটে যারা কাজে যান তারাও হৃদরোগের ঝুঁকি কমিয়েছেন। তবে সপ্তাহে অন্তত ছয় মাইল হাঁটলেই সেটা সম্ভব হয়।

 

গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের গবেষক ড জেসন গিল বলেন, এটা এখন প্রমাণিত যে কে কোন উপায়ে কাজে যায়, তার সাথে তার স্বাস্থ্য ঝুঁকির সম্পর্ক রয়েছে। বিশেষ করে সাইকেল চালিয়ে কাজে যাওয়ার উপকার অনস্বীকার্য। সাইকেল চালালে অভ্যাস তৈরি হয়ে যায়। মনের সাথে যুদ্ধ করতে হয়না।

 

ঠিক কেন সাইকেল চালালে ক্যান্সারের ঝুঁকি কমে, এই গবেষণায় সেটা দেখা হয়নি। তবে একটি ব্যাখ্যা- সাইক্লিং করলে শরীরে মেদ এবং প্রদাহ কমে। ব্রিটেনের শীর্ষ বেসরকারি ক্যান্সার গবেষণা প্রতিষ্ঠান ক্যান্সার রিসার্চ ইউকে'র ক্লেয়ার হাইড বলছেন, এই গবেষণা দেখিয়ে দিচ্ছে প্রতিদিনের জীবনযাপনে যারা যত বেশি সক্রিয় থাকেন, তাদের রোগের ঝুঁকি কমে।

 

অবশ্য বাংলাদেশেও সাইক্লিংয়ে একরকম জনপ্রিয়তা চলে এসেছে। গেল বছরে তা অবশ্য ঢাকার রাস্তায় বের হলেই টের পাওয়া যায়। অন্যদিকে বাণিজ্যিকভাবেও বেড়েছে দেশের সাইকেল বাজার। 

© Copyright 2017 By GBnews24.com LTD Company Number: 09415178 | Design & Developed By (GBnews24 Group ) ☛ Email: gbnews24@gmail.com

United States   USA United States