ঔষধি গুণে ভরা পুদিনা পাতা - GBnews24
Health News
Add Post
BN HOME
8 1 8 Bangla Newspapers


ঔষধি গুণে ভরা পুদিনা পাতা

প্রাচীনকাল থেকেই ঔষধি হিসেবে ব্যবহৃত হয়ে আসছে পুদিনা পাতা। খাদ্য হিসেবে পুদিনা অবহেলিত হলেও ওষুধ হিসেবে অবহেলিত নয় মোটেও। বরং যত দিন যাচ্ছে তত গবেষণা হচ্ছে পুদিনা ও পুদিনার মতো ভেষজ উদ্ভিদ নিয়ে, আর ততই মানুষ জানছে এসবের গুণ সম্পর্কে।

ক্যান্সার প্রতিরোধক

আশ্চর্যজনক হলেও সত্যি যে পুদিনা পাতা ক্যান্সার প্রতিরোধের ক্ষমতা রাখে। পুদিনা পাতার পেরিলেল অ্যালকোহল যা ফাইটোনিউরিয়েন্টসের একটি উপাদান দেহে ক্যান্সারের কোষ বৃদ্ধিতে বাধা প্রদান করে।

অ্যাজমা এবং কাশির সমস্যা সমাধান

যারা অ্যাজমা এবং কাশির সমস্যায় ভুগছেন তাদের সমস্যা তাৎক্ষণিক উপশমে পুদিনা পাতা বেশ কার্যকরী। গরম পানিতে পুদিনা পাতা ফুটিয়ে সেই পানির ভাপ নিন এবং তা দিয়ে গরগরা করলে তাৎক্ষণিকভাবে উপকার পাওয়া যাবে।

পেটের সমস্যা দূর করতে

পুদিনা পাতায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইটোনিউট্রিয়েন্টসের চমৎকারী গুনাগুণ যা পেটের যে কোনো সমস্যার সমাধান করতে পারে খুব দ্রুত। ৬/৭টি তাজা পুদিনা পাতা গরম পানিতে ফুটিয়ে সঙ্গে মধু মিশিয়ে পান করার অভ্যাস করুন।

শরীর ঠাণ্ডা রাখে

শরীর ঠাণ্ডা রাখার একটি বিশেষ গুণ পুদিনার মধ্যে আছে। গোসলের কিছুক্ষণ আগে পানির মধ্যে কিছু পুদিনা পাতা ফেলে রাখুন। সেই পানিতে গোসল করলে শরীর ও মন চাঙ্গা থাকে। এছাড়া কয়েক ফোঁটা পুদিনার তেল পানির মধ্যে মিশিয়েও গোসল করতে পারেন।

অ্যান্টিবায়োটিকের কাজ করে

পুদিনা ত্বকের যেকোন সংক্রমণকে ঠেকাতে অ্যান্টিবায়োটিকের কাজ করে। শুকনো পুদিনা পাতা ফুটিয়ে পুদিনার পানি তৈরি করে ফ্রিজে রেখে দিন। এক বালতি পানিতে দশ থেকে পনেরো চামচ পুদিনার পানি মিশিয়ে গোসল করুন। এর ফলে গরমকালে শরীরে ব্যাকটেরিয়াজনিত বিশ্রী দুর্গন্ধের হাত থেকে রেহাই পাবেন, কেননা পুদিনার অ্যাসট্রিনজেন্ট গুণ অতুলনীয়। ঘামাচি, অ্যালার্জিও হবে না।

মাথা ব্যথা বা জয়েন্টে ব্যথা সমাধান

তাই মাথা ব্যথা বা জয়েন্টে ব্যথা উপশমে পুদিনা পাতা ব্যবহার করা যায়। মাথা ব্যথা হলে পুদিনা পাতার চা পান করতে পারেন। অথবা তাজা কিছু পুদিনা পাতা চিবিয়ে খেতে পারেন। জয়েন্টে ব্যথায় পুদিনা পাতা বেটে প্রলেপ দিতে পারেন।
 

© Copyright 2017 By GBnews24.com LTD Company Number: 09415178 | Design & Developed By (GBnews24 Group ) ☛ Email: gbnews24@gmail.com

United States   USA United States