কমলার খোসার যত উপকারিতা - GBnews24
Health News
Add Post
Games
8 1 8 Best strategy game


কমলার খোসার যত উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক ।।

কমলা খাওয়ার পর আমরা সাধারণত এর খোসা ফেলে দেই। কমলার খোসা পুষ্টিগুণে আপেলের খোসারই মত উপকারী। হিসেব করলে দেখা যাবে কমলার খোসা একটু বেশিই গুনাগুণ সম্পন্ন।

দ্য নিউ হোল ফুডস এনসাইক্লোপিডিয়ার লেখিকা রেবেকা উডসের মতে, একটি মাঝারি আকৃতির কমলায় রয়েছে প্রায় ৬০টি ফ্লেভোনয়েডস ও ১৭০টি বিভিন্ন ধরনের ফাইটোনিউট্রিএন্টস। যা মানুষের ত্বক এবং পুরো শরীরের যত্নে কাজে লাগে। এমনটি হাজারো কাজে কমলার খোসা আমাদের কাজে লাগে। অথচ আমরা না জেনেই এত পুষ্টিগুণ সম্পন্ন কমলার খোসা ফেলে দেই।

আসুন জেনে নেই কমলার গুনাগুনগুলো

ত্বকের যত্নে কমলার খোসা

কমলার খোসা ত্বকের কমনীয়তা রক্ষা করে ত্বককে মসৃণ ও নরম করে তোলে। তবে কমলার খোসা সরাসরি ত্বকে প্রয়োগ করা যায় না। ফেস মাস্ক হিসেবে ব্যবহার করতে আপনাকে তাজা কমলার খোসার সাথে যোগ করতে হবে ডাল বাটা। এতে করে ত্বক উজ্জ্বল হওয়ার পাশাপাশি মুখের দাগও দূর হবে।

ব্রণের সমস্যা দূর করতে কমলার খোসা

কমলার খোসাতে আছে এমন কিছু উপাদান আছে যা মুখের ব্রণের বিরুদ্ধে কাজ করে। একটি গোটা কমলার খোসা ১ কাপ পানিতে সিদ্ধ করে ঠাণ্ডা করে ফ্রিজে রেখে দিন। এরপর তা মুখ ধোয়ার কাজে ব্যবহার করুন। এতে সহজেই আপনি ব্রণের সমস্যা থেকে মুক্তি পাবেন।

রান্নার কাজে কমলার খোসা

রান্নায় কমলার খোসা কমলালেবুর খোসা রান্নায় ব্যবহার করলে শরীরে তা ভিটামিন সি এর অভাব পূরণ করে। কৃত্রিম কোনো রাসায়নিক ফ্লেভার ছাড়াই কেক এবং বিস্কিট তৈরির সময় কমলার খোসার মিহি কুচি ব্যবহার করতে পারেন। সালাদেও ব্যবহার করতে পারেন কমলার খোসা। এছাড়াও জ্যাম কিংবা জেলি তৈরির সময় কমলার খোসা ব্যবহার করতে পারেন।

স্ক্রাবার হিসেবে কমলার খোসা

শুকনো কমলার খোসা স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন। কমলার খোসা ত্বকের উপরে থাকা মৃত কোষ দূর করে চেহারায় উজ্জ্বলতা ফিরিয়ে আনে। এছাড়া ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস সরানোর জন্যও কমলার খোসা চমৎকার একটি উপাদান। শুকিয়ে যাওয়া কমলার খোসা গুঁড়ো করে নিয়ে এতে মধু মিশিয়ে নিন। এরপর এটি স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে করুন। রাসায়নিক কোনো উপাদান ছাড়াই ঘরে বসে তৈরি করে ফেলতে পারেন নিরাপদ ও কার্যকরী ঘরোয়া স্ক্রাব।

চিনির বয়ামে কমলার ঘ্রাণ

এয়ার টাইট বয়ামে কমলার খোসা রেখে দিলে সেখান থেকে কমলার গন্ধ ও স্বাদ আসবে। এই চিনি দিয়ে তৈরি মিষ্টি খাদ্য ও পানীয় ক্ষুধা বৃদ্ধি করে। রুচি বাড়িয়ে ক্ষুধা মন্দা ভাব দূর করে। এছাড়াও কোনো কারণে চিনি ভিজে গেলে তাতে শুকনো কিছু কমলার খোসা রেখে দিন। শুকনো কমলার খোসায় আদ্রর্তা শোষণ করে নেয়। তাই সহজেই কমলার খোসা চিনিকে ঝরঝরে করে তুলতে পারে।

এয়ার ফ্রেশনার হিসেবে কমলার খোসা

ঘরের স্যাঁতসেঁতে গন্ধ দূর করার কাজেও কমলালেবুর খোসা ব্যবহার করতে পারেন। সামান্য পানিতে দারুচিনির সাথে কমলার খোসা দিয়ে ৫/৬ মিনিট ফুটিয়ে নিন। এই মিশ্রণের সুবাস আপনার ঘর মিষ্টি ঘ্রাণে ভরিয়ে দেবে।

দাঁত সাদা করতে কমলার খোসা

সবচাইতে ভালো ও প্রাকৃতিক উপায়ে দাঁতের হলদে ভাব দূর করার সহজ উপায় হলো কমলার খোসা। কমলার খোসার ভেতরের দিকে শুধু একটু পানি ছিটিয়ে দিয়ে দাঁত ঘষতে থাকুন নিন। নিমিষেই দাঁতের হলদে ভাব দূর হয়ে যাবে। চাইলে কমলার তাজা খোসা বেটে নিয়ে পেস্টের মতো করেও ব্যবহার করা যেতে পারে।

তাই এরপরে যখনই কমলা খাবেন তখনই খোসা সংরক্ষণ করুন।

এজেড/ টিএ

© Copyright 2017 By GBnews24.com LTD Company Number: 09415178 | Design & Developed By (GBnews24 Group ) ☛ Email: gbnews24@gmail.com

United States   USA United States