প্রাকৃতিক উপায়ে চুল পাকা রোধ - GBnews24
Health News
Add Post
Games
8 1 8 Best strategy game


প্রাকৃতিক উপায়ে চুল পাকা রোধ

অনেকেই আছেন যাদের অল্প বয়সে চুল পেকে যাচ্ছে। সাধারণত মাথার চামড়ায় পর্যাপ্ত ভিটামিন ও মিনারেলের অভাব থাকলে চুল পাকার সমস্যা শুরু হয়।

সাময়িক সমাধান হিসেবে অনেকে চুল রঙ করিয়ে থাকেন। এতে চুল কালো হলেও কলপের নিম্নমানের উপাদানের কারণে মাথার চামড়ার ক্ষতি হতে পারে। সুতরাং সাময়িক সমাধানের দিকে না গিয়ে ঘরে বসেই প্রাকৃতিক উপায়ে চুল পাকা রোধ করতে পারেন।

প্রাকৃতিক উপকরণ ব্যবহার করলে পার্শ্বপ্রতিক্রিয়া থেকেও রেহাই পাওয়া যায়।

আজকের আয়োজনে থাকছে অকালে চুল পাকা রোধের কয়েকটি উপায়:

আমলকী ও লেবুর রসের মিশ্রণ:

আমলকী ও লেবু দুটোই বেশ সহজলভ্য। অকালে চুল পাকা রোধের জন্য বাজার থেকে আমলকী গুঁড়া কিনে এনে তা লেবুর রসের সাথে মিশিয়ে প্রতিদিন মাথার চামড়ায় ম্যাসেজ করে ১ ঘণ্টা পড়ে শ্যাম্পু করুন।

পেঁয়াজ বাটা:

পেঁয়াজ বাটা চুল পাকা রোধের অত্যন্ত কার্যকরী একটি অস্ত্র। পেঁয়াজ ভালো মতো বেঁটে নিয়ে প্রতিদিন কিছুক্ষণ চুলের গোঁড়ায় ম্যাসেজ করে ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। প্রতিদিন একবার করে এটি ব্যবহার করলে দ্রুতই উপকার পাওয়া যাবে।

নারিকেল তেল এবং লেবুর রস:

চুলের যত্নের জন্য নারিকেল তেল আর লেবুর রস দুটি উপকরণই খুব উপকারী। ৪ চা চামচ নারিকেল তেল গরম করে তার সঙ্গে ২ চা চামচ লেবুর রস মিশিয়ে মাথার তালুতে ভালো করে ম্যাসেজ করুন। এতে আপনার চুল কালো হওয়ার পাশাপাশি মাথার চামড়া সুস্থ থাকবে, খুশকি হবে না এবং চুলও হবে উজ্জ্বল।

গাজরের রস:

গাজর একটি পুষ্টিকর সবজি উপাদান। চুলের যত্নেও গাজর বেশ কার্যকরী ভূমিকা পালন করে। তাই বাজার থেকে গাজর কিনে এনে ব্লেন্ডারে পানি, চিনি মিশিয়ে ব্লেন্ড করে নিন। প্রতিদিন অন্তত এক গ্লাস করে গাজরের জুস পান করলেই আপনি প্রতিকার পাওয়া শুরু করবেন।

বাদাম তেল ও লেবুর রস:

অ্যালমন্ড বা বাদামের তেলের সঙ্গে একটু লেবুর রস মিশিয়ে চুলের গোড়ায় লাগান। মাঝে মাঝে এটি ব্যবহার করলে চুল পেকে যাওয়া কমতে পারে।

এছাড়া নিয়মিত পানি, ফলমূল, শাকসবজি ও পুষ্টিকর খাবার খেলে অকালে চুল সাদা হবে না বরং চুল হবে সুন্দর ও ঝরঝরে। আপনার খাদ্য তালিকায় পালংশাক, মাংস, আনারস, ডালিম, বাদাম, গরুর কলিজা, মাশরুম এগুলো পর্যাপ্ত পরিমাণে রাখুন। ধূমপান ছাড়ুন।

© Copyright 2017 By GBnews24.com LTD Company Number: 09415178 | Design & Developed By (GBnews24 Group ) ☛ Email: gbnews24@gmail.com

United States   USA United States