প্রথমবার ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ নারী দল

জিবি নিউজ 24 ডেস্ক //

নভেল করোনাভাইরাসের নতুন ধরনের কারণে বাতিল হয়ে গেছে জিম্বাবুয়েতে হওয়া নারীদের বিশ্বকাপ বাছাই। বাছাই পর্ব বাতিল হওয়ায় দারুণ সংবাদ পেল বাংলাদেশ নারী ক্রিকেট দল। র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকায় প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে বাংলাদেশের মেয়েরা।

শনিবার (২৭ নভেম্বর) সন্ধ্যায় এক সংবাদ বিবৃতিতে বাছাই পর্ব বাতিল হওয়ার খবরটি জানিয়েছে আইসিসি। সেই সঙ্গে জানিয়েছে, মূল পর্বে সুযোগ পাওয়া দলগুলোর নাম। র‍্যাঙ্কিংয়ের বিবেচনায় বিশ্বকাপে বাংলাদেশের সঙ্গে খেলার সুযোগ পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান।

 

জিম্বাবুয়ের বাছাই পর্ব থেকে মোট তিনটি দলের যাওয়ার কথা ছিল মূল পর্বে। এখন পুরো প্রতিযোগিতা বাতিল হয়ে যাওয়ায় এই তিন দলকে র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে নির্বাচন করেছে আইসিসি।

২০২২ সালে মার্চে অনুষ্ঠিত হবে নারীদের ওয়ানডে বিশ্বকাপ। যেখানে স্বাগতিক নিউজিল্যান্ডের সঙ্গে আগেই সরাসরি সুযোগ পেয়েছে অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। এবার সুযোগ পেল বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান।

এবারই প্রথমবার ওয়ানডে বিশ্বকাপে অংশ নেবে বাংলাদেশ নারী দল। এর আগে দুইবার বাছাই পর্ব খেলে প্রতিবারই পঞ্চম হয় লাল-সবুজের দল।

আইসিসির টুর্নামেন্ট প্রধান ক্রিস টেলি বাছাই পর্ব বাতিল নিয়ে বলেছেন, ‘আমরা খুবই হতাশ যে টুর্নামেন্টটি বাতিল করতে হয়েছে। কিন্তু খুবই অল্প সময়ের মধ্যে ভ্রমণ নিষেধাজ্ঞাগুলো দেওয়া হয়েছে। দলগুলো আবার না ফিরতে পারার শঙ্কা আছে। তাই টুর্নামেন্ট বাতিল করতে হয়েছে।’

অবশ্য জিম্বাবুয়ের হারারেতে হওয়া বাছাই পর্বও খারাপ কাটেনি বাংলাদেশের মেয়েদের। নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানকে হারায় বাংলাদেশ। পরের ম্যাচে জয় পায় যুক্তরাষ্ট্রের বিপক্ষে জয় পায় বাংলাদেশের মেয়েরা। তৃতীয় ম্যাচে এসে হারে থাইল্যান্ডের কাছে। তবে হারলেও র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকায় মূল পর্বে যেতে সমস্যা হয়নি নিগার সুলতানাদের। সবশেষ র‌্যাঙ্কিং অনুযায়ী ৯৫ রেটিং পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে বাংলাদেশ।

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন