যুবলীগের  ৫০ তম প্রতিষ্ঠা বার্ষিকী

জামাল  আহমদ খান | যুগ্ম সাধারন সম্পাদক  ||যুক্তরাজ্য যুবলীগ ||

প্রাণের সংগঠন বাংলাদেশ আওয়ামী যুবলীগের  ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকী এ বছর। বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের মূলমন্ত্র গণতন্ত্র,শোষনমুক্ত সমাজ অর্থাৎ সামাজিক ন্যায়বিচার, জাতীয়তাবাদ, ধর্ম নিরপেক্ষতা অর্থাৎ সকল ধর্মের  মানুষের স্ব স্ব  ধর্ম স্বাধীনভাবে পালনের অধিকার তথা জাতীয় চার মুলনীতিকে সামনে রেখে বেকারত্ব দূরীকরণ, দারিদ্র দূরীকরণ, দারিদ্র বিমোচন, শিক্ষা সম্প্রসারন, গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপদান, অসাম্প্রদায়ীক বাংলাদেশ ও আত্মনির্ভরশীল  অর্থনীতি গড়ে তোলা এবং যুবসমাজের ন্যায্য অধিকারসমুহ প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৭২ সালের ১১ ই নভেম্বর বাংলাদেশের প্রথম যুব সংগঠন  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে এদেশের যুব আন্দোলনের পথিকৃৎ শহীদ শেখ ফজলুল হক মনি বাংলাদেশ আওয়ামী যুবলীগ প্রতিষ্ঠা করেছিলেন।  সংক্ষেপে যুবলীগ নামে সংগঠনটি বহুল প্রচলিত। এটি বাংলাদেশ আওয়ামী লীগের যুব অঙ্গসংগঠন।

দেশের সকল শ্রেণী ও পেশার মানুষের মধ্য থেকে স্বাধীনতা ও প্রগতিকামী যুবক ও যুব মহিলাদের ঐক্যবদ্ধ করে তাদের রাজনৈতিক শিক্ষায় শিক্ষিত করে একটি সুশৃঙ্খল সংগঠন গড়ে তোলাই যুবলীগের উদ্দেশ্য।   প্রতিষ্ঠার পর থেকে যুবলীগের নেতা কর্মীরা দেশ গঠনে আত্মনিয়োগ করে । বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রথম কংগ্রেস অনুষ্ঠিত হয় ১৯৭৪ সালে। চেয়ারম্যান নির্বাচিত হন  শেখ ফজলুল হক মনি এবং  সাধারণ সম্পাদক নির্বাচিত হন এডভোকেট সৈয়দ আহমেদ।বর্তমান চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী এবং সাধারন সম্পাদক হারুন রশিদ চৌধুরী ।   
 
শেখ ফজলুল হক মনি
বাংলাদেশ আওয়ামী যুবলীগ এর প্রতিষ্ঠাতা শহীদ শেখ ফজলুল হক মনি ১৯৩৯ সালের ৪ ডিসেম্বর জন্মগ্রহণ করেন এবং পরবর্তীতে পূর্ব পাকিস্তান ছাত্রলীগের সাধারন সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। স্বৈরশাসক আইয়ুব খানের সামরিক শাসনের বিরুদ্ধে তার ভুমিকা ঐতিহাসিক ছাত্র আন্দোলনে গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করেছিল।  ১৯৬৬ সালের ৬ দফা আন্দোলনে তার গুরুত্বপূর্ণ ভুমিকা ছিল। ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধে শেখ ফজলুল হক মনি  মুজিব বাহিনীর কমান্ডার হিসেবে অংশগ্রহন করেছিলেন।

শহীদ শেখ ফজলুল হক মনি একজন মেধাবী সাংবাদিক ছিলেন। তিনি দৈনিক বাংলার বানী,বাংলাদেশ টাইম্‌স ও সাপ্তাহিক সিনেমার সম্পাদক ছিলেন।
শেখ ফজলুল হক মনি বেশ কিছু উপন্যাস লিখেছিলেন। তার একটি উপন্যাস থেকে ‘অবাঞ্ছিতা’  ছবি   তৈরি হয়েছিল।
১৫ আগস্ট ১৯৭৫ ঘাতকের বুলেটে শহীদ হন এই কালজয়ী নেতা। 

প্রতিবাদ  সংগ্রামে  বাংলাদেশ আওয়ামী যুবলীগে


১৯৭৫ এর ১৫ আগস্ট ইতিহাসের জঘন্য হত্যাকাণ্ডের প্রতিবাদে সর্বপ্রথম প্রতিবাদ গড়তে গিয়ে যুবলীগ নেতা বগুড়ার খসরু, চট্টগ্রামের মৌলভী সৈয়দ জীবন দিয়েছেন ।  যুবলীগ কর্মী নূর হোসেনের রক্তে অর্জিত হয়েছিল আমাদের গণতন্ত্র । বিগত ১/১১ এ যুবলীগের ভুমিকা ছিল অবিস্মরণীয়।বাংলাদেশ আওয়ামী যুবলীগের সার্বিক প্রচেষ্টায় মাননীয় প্রধানমন্ত্রী রাষ্ট্রনায়ক শেখ হাসিনার বিশ্ব শান্তির মডেল ‘জনগনের ক্ষমতায়ন’  আজ সারা বিশ্বে স্বীকৃত ।  
‘জনগনের ক্ষমতায়ন’ ১৭ ডিসেম্বর ২০১২তে  জাতিসংঘের সাধারণ পরিষদের ৬৭তম অধিবেশনে A/RES/67/107 হিসেবে গৃহীত।  
৪০ বছরের উদ্দীপ্ত তরুণ বাংলাদেশ আওয়ামী যুবলীগ জনগনের ক্ষমতায়নকে কাজে লাগিয়ে এগিয়ে যাচ্ছে ভবিষতের বাংলাদেশ বিনির্মাণে। বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনের অন্যতম পথিকৃত নূর হোসেন ছিলেন যুবলীগের একজন সক্রিয় কর্মী ছিলেন।
যুব গবেষণা কেন্দ্র

যুব গবেষণা কেন্দ্র’ বাংলাদেশ আওয়ামী যুবলীগের যুব গবেষণা কেন্দ্র।
বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের লক্ষ্য ও উদ্দেশ্য সমুহ বর্তমান বাস্তবতার আলোকে বাস্তবায়নের জন্য যুব সমাজের গঠনমূলক অংশগ্রহণের অভিপ্রায়ে বাংলাদেশ আওয়ামী যুবলীগ 

সর্বকালের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে বাংলাদেশের যুব রাজনীতির প্রতীক শেখ ফজলুল হক মনি কর্তৃক  প্রতিষ্ঠিত এবং রাষ্ট্রনায়ক শেখ হাসিনার প্রতি আস্থাশীল যুবকদের নিয়ে  বাংলাদেশ আওয়ামী যুবলীগকে সুসংগঠিত ও আধুনিক একটি সংগঠন হিসেবে গড়ে তোলাই যুব গবেষণা কেন্দ্রের মূল লক্ষ্য।

মন্তব্যসমূহ (১)

  • spebrib

    2 weeks ago

    <a href=http://cialis.lat/discover-the-best-prices-for-cialis>buying cialis generic</a> Our approach of using lentiviral transduction of Cas9 gRNA vectors, stably expressed in primary human T cells, overcomes this problem and results in highly efficient gene targeting for even multiple genes in the same T cells


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন