টি-টেন লিগে ফের গড়াপেটা, তদন্তে আইসিসি

জিবিনিউজ24ডেস্ক//  

আলোড়ন তুলে শুরু হয়েছিল আবুধাবি টি-টেন লিগ আসর। ভারতীয়সহ বিশ্বের প্রায় সব দেশের ক্রিকেটাররা খেলেছিলেন এ টুর্নামেন্ট। এবার টি-টেনের আসরে ব্যাপক গড়াপেটার দায়ে আইসিসির তলব পড়েছে টুর্নামেন্টটিতে। ইংল্যান্ডের সংবাদমাধ্যম ‘দ্য ডেইলি মেইল’-এর সৌজন্যে এই খবর প্রকাশ্যে এসেছে।

প্রতিবেদন অনুযায়ী, আইসিসির দুর্নীতি বিরোধী শাখা এক ডজনেরও বেশি দুর্নীতিমূলক কার্যকলাপের অভিযোগ পেয়েছে টি-টেনের বিরুদ্ধে। জুয়া নিয়ে প্রায় ১৫০ কোটি টাকার লেনদেন হয়েছে। টি-টেন লিগের সব ফ্র্যাঞ্চাইজির স্পনসর কোনও না কোনও জুয়া সংস্থা। প্রতি ম্যাচে সাড়ে আট কোটি টাকার জুয়া খেলা হয়েছে।

কিছু বিষয় নজরে রয়েছে আইসিসির। জানা গিয়েছে, চেন্নাই ব্রেভসের মালিক ডারেন হার্ফ্টের ছেলে একটি ম্যাচে ওপেন করেন ইংল্যান্ডের ব্যাটার ড্যান লরেন্সের সঙ্গে। কিন্তু আগে তিনি কখনও একটি প্রথম শ্রেণির ম্যাচও খেলেননি। ভারতের এক ক্রিকেটার তার বেতন পেয়েছেন লিগের আয়োজকদের থেকে, দলের মালিকের থেকে নয়।

ওই সংবাদমাধ্যমের এক প্রতিনিধি জানিয়েছেন, ‘এশিয়ার কিছু ব্যক্তি দর্শকাসনে ছড়িয়ে ছিটিয়ে বসে থাকত। প্রত্যেকের কানে ইয়ারফোন এবং হাতে মোবাইল থাকত। বেঙ্গালুরু, মুম্বই, দিল্লি এবং ঢাকার বেশ কিছু মানুষের সঙ্গে আমার পরিচয় হয়। কেউ কেউ কথাই বলতে চায়নি। অনেকে ইঙ্গিত দিয়েছে, এখানে টাকা উপার্জন করা কতটা সহজ।’

তিনি আরও বলেছেন, ‘টিভিতে খেলা দেখানোর আগেই অনেকে ইয়ারফোনে ম্যাচের গতিপ্রকৃতির ব্যাপারে অন্য কাউকে বলে দিত। ওরা প্রত্যেকেই জানত কোন কোন ক্রিকেটারকে নিজেদের নিয়ন্ত্রণে আানা যায়। পুরো চিত্রনাট্য লেখা থাকত আগে থেকেই। ব্যাটারের হেলমেট বা গ্লাভস খোলা জাতীয় ইঙ্গিতের সাহায্যে বোঝানো হত যে ম্যাচ গড়াপেটা হচ্ছে। হোটেল আর বারে গিয়ে ক্রিকেটারদের গড়াপেটার প্রস্তাব দেওয়া হত।’

 

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন