মাদ্রিদে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

  জিবিনিউজ24ডেস্ক//  

স্পেনের মাদ্রিদে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে বাংলাদেশ দূতাবাস। 

স্থানীয় সময় মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) দিবসটি উদযাপন উপলক্ষে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মধ্য দিয়ে মহান শহীদ দিবসের কর্মসূচি শুরু করেন রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ (এনডিসি)। পরে দূতাবাসে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

মঙ্গলবার সন্ধ্যায় দূতাবাস মিলনায়তনে বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়। পবিত্র কোরআন থেকে তিলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া আলোচনা সভায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। 

অনুষ্ঠানে দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক দলের প্রতিনিধিবৃন্দ, সাংবাদিক প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

এসময় স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ। তিনি মহান ভাষা আন্দোলনে জীবন উৎসর্গকারী শফিক, রফিক, সালাম, বরকত, জব্বার, শফিউল্লাসহ নাম না জানা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান। 

অনুষ্ঠানে বাংলাদেশের ওপর নির্মিত একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। 

পরে বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে শহীদদের রূহের মাগফিরাত এবং দেশ ও জাতির সমৃদ্ধি কামনায় মোনাজাত করা হয়।

আলোচনা অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা আবৃত্তি ও দেশাত্মবোধক গান পরিবেশন করা হয়।

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন