সিলেটে বন্যা : ক্ষতিগ্রস্তদের ৫৫ লাখ অনুদান দিল স্পেন প্রবাসীরা

  জিবিনিউজ24ডেস্ক//  

সিলেটে গত বছরের বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে ৫৫ লাখেরও বেশি টাকা অনুদান দিয়েছে স্পেন প্রবাসীরা। গত ২৩ ফেব্রুয়ারি দেশটির রাজধানী মাদ্রিদে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে বন্যা পুনর্বাসনের জন্য তহবিল সংগ্রহ প্রজেক্টে সংশ্লিষ্ট নেতৃবৃন্দ।

মাদ্রিদের বাংলাদেশি সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশনের হলরুমে 'সিলেটে বন্যা ক্ষতিগ্রস্ত পরিবারদের সহযোগিতা' শিরোনামে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। 

বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক মুরাদ মজুমদার ও যুগ্ম সাধারণ সম্পাদক আবু জাফর রাসেলের যৌথ সঞ্চালনায় ওই সংবাদ সম্মেলনে মুখ্য আলোচক ছিলেন মাদ্রিদের বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার। প্রজেক্টের হিসাব ও তথ্য তুলে ধরে লিখিত বক্তব্য রাখেন প্রজেক্টের অন্যতম সমন্বয়ক, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি আল মামুন। 

সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে তারা জানান, চলতি মাসের ৩, ৪ ও ১১ ফেব্রুয়ারি সিলেটের তাহিরপুর, জামালগঞ্জ, দিরাই, শাল্লা, কোম্পানিগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত ৫ শতাধিক মানুষ এবং ২২টি মসজিদ ও মাদ্রাসায় ৫৫ লাখ ৩০ হাজার টাকা বিতরণ করা হয়েছে। যে সব খাতে অনুদান প্রদান হয়েছে, তাদের প্রত্যেকের তথ্য অ্যাসোসিয়েশনের কার্যালয়ে রাখা আছে, যাতে কেউ চাইলেই তথ্য নিতে পারবেন।

উল্লেখ্য, গত বছরের (২০২২) মে মাসের বন্যায় সিলেটের ৬টি উপজেলায় প্রায় ৪০ লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়। ভিটে-বাড়ি ও সম্পদ হারিয়ে মানবেতর জীবন যাপন করছে হাজার পরিবার। 

এসব অসহায় মানুষের পাশে দাঁড়াতে স্পেন প্রবাসীরা নিজেদের মধ্যে সমন্বয় করে তহবিল গঠন করে এখন পর্যন্ত ৫৫ লাখ ৩০ হাজার টাকা বিতরণ করা হয়। স্পেন প্রবাসী বাংলাদেশিদের দ্বারা পরিচালিত বায়তুল মোকাররম বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটি, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন এবং স্পেন প্রবাসী বাংলাদেশিদের সহযোগিতায় এই টাকা বিতরণ করা হয়। 

সংবাদ সম্মেলনে দেওয়া বক্তব্যে নেতৃবৃন্দ আরো উল্লেখ করেন- বন্যাদুর্গতদের সহযোগিতার অর্থ সুষ্ঠুভাবে বিতরণ হয়নি বলে অনেকে নানা অপপ্রচার চালাচ্ছেন এবং এই সব অভিযোগ সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিত ও ভিত্তিহীন। তারা জানান, অত্যন্ত স্বচ্ছভাবে প্রকৃত ক্ষতিগ্রস্তদের হাতেই অর্থ প্রদান করা হয়েছে। 

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাংগঠনিক সম্পাদক ওয়াহিদুজ্জামান, সহ-কোষাধ্যক্ষ পিয়াস পাটোয়ারি ও প্রচার সম্পাদক এমদাদ আহমেদসহ স্থানীয় সাংবাদিক নেতৃবৃন্দ।

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন