সাকিবের নিয়ন্ত্রিত বোলিংয়ে প্লে-অফে গল, ব্যর্থ লিটন

লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) পয়েন্টে টেবিলে বেশ বাজে অবস্থানে ছিল গল টাইটান্স। তবে পরপর দুই ম্যাচে সাকিব আল হাসানদের নিয়ন্ত্রিত বোলিংয়ে জয় তুলে নিয়ে তারা প্লে-অফে উঠে গেছে। বল হাতে উজ্জ্বল সাকিবের পাশে ব্যাটে ব্যর্থ হয়েছেন লিটন কুমার দাস। এলপিএলে তার অভিষেকটা ভালো হয়নি। এর আগে উইকেটের পেছনেও তিনি সুযোগ হাতছাড়া করেছেন। শেষ পর্যন্ত কলম্বো স্ট্রাইকার্সের স্বল্প পুঁজির বিপরীতে গল ৮ উইকেটের বড় জয় পেয়েছে।

মঙ্গলবার (১৫ আগস্ট) কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে প্রথম রাউন্ডের শেষ ম্যাচে খেলতে নামে গল। প্রথমে ব্যাট করা কলম্বোকে তারা ১৫.৪ ওভারেই মাত্র ৭৪ রানে গুটিয়ে দেয়। এদিন পরাজিত দলটির হয়ে অভিষেক হয়েছিল বাংলাদেশি পেসার শরীফুল ইসলামের। আসরের শুরু থেকে অভিষেকের অপেক্ষায় থাকা এই পেসার মাত্র ১ ওভার করেছেন। প্রথম রাউন্ড থেকে দলের বিদায়ে এটিই তার সর্বশেষ ম্যাচ হয়ে থাকলো।

dhakapost

টস হেরে ব্যাটিংয়ে নেমে প্রথম চার ওভারে ১৯ রানে দুই ওপেনার পাথুম নিশাঙ্কা ও বাবর আজমকে হারায় কলম্বো। দুজনকেই ফেরান পেসার লাহিরু কুমারা। পাওয়ার প্লে-র শেষ ওভারে প্রথম বল হাতে পেয়ে সাকিব দেন স্রেফ ৩ রান। নিজের পরের ওভারেও আঁটসাঁট বোলিং করেন তিনি, এবার দেন ৪ রান। এই দুই ওভারের মাঝে শামসি বিদায় করে দেন নিপুন ধনাঞ্জয়া ও লাহিরু উদারাকে।

সেভাবে রান তুলতে না পারলেও ১০ ওভার শেষে কলম্বোর সংগ্রহ ছিল ৪ উইকেটে ৬০। এরপর যা হয়েছে সেটি কলম্বোর জন্য আরও লজ্জাজনক। শামসি নিজের শেষ দুই ওভারে আরও দুটি শিকার করেন। চতুর্দশ ওভারে বোলিংয়ে ফিরে সাকিব খরচ করেন মাত্র ১ রান। পরের ওভারে সেকুগে প্রসন্ন নেন তিন উইকেট। এর মধ্যে গোল্ডেন ডাক এর স্বাদ পান শরীফুল। প্রথম বলেই উড়িয়ে মারতে গিয়ে তিনি বোল্ড হয়ে যান। পরবর্তীতে সাকিব পরের ওভারে ইফতিখার আহমেদকে বোল্ড করে গুটিয়ে দেন কলম্বোর ইনিংস। ৩.৪ ওভারে ৮ রানে ১ উইকেট নেন সাকিব।

মাত্র ৭৫ রানের লক্ষ্যে দ্বিতীয় ওভারেই ভানুকা রাজাপাকসের উইকেট হারায় গল। তাদের হয়ে ওয়ানডাউনে নামেন লিটন। প্রথম বলে সিঙ্গেল নিয়ে তিনি প্রথম রানের দেখাও পেয়ে যান, তবে সেখানেই শেষ। পরের ওভারে লেগ স্পিনার জেফ্রি ভ্যান্ডারসেকে ইনসাইড-আউট শটে তুলে মারেন লিটন। লং অফ থেকে অনেকটা দৌড়ে ফুল লেংথ ডাইভে দুর্দান্ত ক্যাচ নেন নুয়ানিদু ফার্নান্দো।

dhakapost

ওই ওভারেই পরের বলে সাকিবকে এলবিডব্লিউ দেন আম্পায়ার। তবে রিভিউ নিয়ে বেঁচে যান তিনি। রিপ্লেতে দেখা যায়, সুইপ করার চেষ্টায় বল তার গ্লাভসে লেগেছিল। সপ্তম ওভারে ইফতিখারকে দুটি চার মারেন সাকিব। অন্যপ্রান্তে ঝড়ো ইনিংস খেলেন লাসিথ ক্রুসপুলে। দুজনের ৩০ বলে অবিচ্ছিন্ন ৫৬ রানের জুটিতে জয়ের বন্দরে পৌঁছে যায় গল। শেষ পর্যন্ত সাকিব ১৭ (১৫ বল) এবং ক্রুসপুলে ৪২ রানে (২৫ বল) অপরাজিত থাকেন।

আট ম্যাচে চার জয়ে ৮ পয়েন্ট নিয়ে সেরা দুইয়ে থেকে প্রাথমিক পর্ব শেষ করল গল। আগামীকাল (১৭ আগস্ট) প্রথম কোয়ালিফায়ারে ডাম্বুলা অরার বিপক্ষে খেলবে তারা।

জিবিডেস্ক //

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন