যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাড়ছে ফিলিস্তিনপন্থী বিক্ষোভ, গ্রেপ্তার ২৪০০

পুলিশের দমন-নিপীড়ন সত্ত্বেও ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ চলমান রয়েছে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের গণ্ডি পেরিয়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে বিভিন্ন দেশে।

ফিলিস্তিনের সমর্থনে গত মাসে বিক্ষোভ শুরু হওয়ার পর শনিবার পর্যন্ত বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে দুই হাজার ৪০০ জনের বেশি বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। বর্তমানে দেশটির ৪৫টি অঙ্গরাজ্য এবং ওয়াশিংটন ডিসির প্রায় ১৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানে বিক্ষোভ চলছে।

গত শতাব্দীর ষাট ও সত্তরের দশকে ভিয়েতনাম যুদ্ধবিরোধী আন্দোলনের পর এটাই যুক্তরাষ্ট্রে শিক্ষার্থীদের সবচেয়ে বড় বিক্ষোভ।

 

যুক্তরাষ্ট্রের বাইরেও এরই মধ্যে বিক্ষোভ দানা বাঁধতে শুরু করেছে। গত শুক্রবার ফ্রান্সের ঐতিহাসিক সায়েন্সেস পো বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলন দমনে অভিযান চালায় পুলিশ। গাজায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে রাতারাতি বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন ভবন দখলে নেওয়া বিক্ষোভকারীদের সরিয়ে দেয় পুলিশ।

 

এ ছাড়া ফিলিস্তিনপন্থী বিক্ষোভ এরই মধ্যে যুক্তরাজ্যের লন্ডন, ম্যানচেস্টার, নিউক্যাসেল, শেফিল্ড, লিডস, ওয়ারউইক, সোয়ানসি ও ব্রিস্টল শহরের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষা সমাপনী অনুষ্ঠানের সময় ঘনিয়ে এসেছে। কিন্তু ফিলিস্তিনের সমর্থনে শিক্ষার্থীদের সমাবেশ ও অবস্থানের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে তাঁদের ওপর পুলিশি নিপীড়নের মাত্রা। এমন পরিস্থিতিতে বিক্ষোভরত শিক্ষার্থীরা সমাপনী অনুষ্ঠানে বাধা দিতে পারে বলে আশঙ্কা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের।

 

এরই মধ্যে বেশ কয়েকটি মার্কিন বিশ্ববিদ্যালয় সমাপনী অনুষ্ঠান বাতিল করেছে। বিক্ষোভ হচ্ছে এমন চারটি বিশ্ববিদ্যালয়ে চলতি সপ্তাহের শেষ দিকে সমাপনী অনুষ্ঠান হওয়ার কথা। কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটিতে চলতি মে মাস ও আগামী জুনে এই অনুষ্ঠান হওয়ার কথা।

জিবি নিউজ24ডেস্ক//

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন