যথাযোগ্য মর্যাদায় আলতাব আলীকে স্মরণ

পূর্ব লন্ডনের হোয়াইটচ্যাপেল রোডে বর্ণবাদীদের হাতে নৃশংসভাবে আলতাব আলীকে হত্যার ৪৬তম বার্ষিকীতে স্মরণ করার জন্য শনিবার ৪ মে একটি স্মরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সদ্য বিবাহিত ২৫ বছর বয়সী বাঙালি যুবক আলতাব আলী ছিলেন পোশাক কারখানার কর্মী, এবং নিহত হওয়ার মাত্র কিছুদিন আগে বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে ফিরেছিলেন তিনি।
১৯৭৮ সালে ব্রিক লেনে কর্মস্থল থেকে বাড়ি ফেরার পথে হোয়াইটচ্যাপেলের পার্কে বর্ণবাদীরা তাকে মারাত্মকভাবে ছুরিকাঘাত করে হত্যা করেছিলো, যে পার্কটি এখন তার নাম বহন করে।
টাওয়ার হ্যামলেটস—এ জাতিগত বিদ্বেষ থেকে অনুপ্রাণিত হত্যাকাণ্ড ঘৃণা ও অসহিষ্ণুতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ অবস্থান নেওয়ার জন্য কমিউনিটিকে সংগঠিত করেছিল এবং পূর্ব লন্ডনের জাতি সম্পর্কের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ মোড়কে চিহ্নিত করেছিল।
টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র লুৎফুর রহমান বলেছেন, “৪ মে আলতাব আলী দিবস আমাদের কমিউনিটির জন্য তাঁর আত্মত্যাগ ও উত্তরাধিকারদের একত্রিত হওয়ার একটা সুযোগ। টাওয়ার হ্যামলেটস—এর সব ধরনের ঘৃণা প্রতিহত করার একটি দীর্ঘ এবং গর্বিত ইতিহাস রয়েছে এবং দিনটি অতীত থেকে শিক্ষা, কমিউনিটিগুলোর সংহতি এবং বর্ণবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ থাকার বিষয়ে গুরুত্বপূর্ণ বার্তাগুলিকে বাঁচিয়ে রাখার গুরুত্বের একটি মর্মস্পর্শী অনুস্মারক।”
পুষ্পস্তবক অর্পণ, কবিতা পাঠ এবং শ্রদ্ধাঞ্জলি হোয়াইটচ্যাপেলের আলতাব আলী পার্কে কাউন্সিল কর্তৃক আয়োজিত আলতাব আলী দিবস স্মরণ অনুষ্ঠানের অংশ।
এছাড়াও আলতাব আলী দিবস উপলক্ষে “ফাইটিং ফ্যাসিজম ইন ফোকাসঃ ১৯৭৮” শিরোনামের একটি প্রদর্শনী হোয়াইটচ্যাপেলের ব্র্যাডি আর্টস সেন্টারে ২৫ মে পর্যন্ত প্রদর্শিত হবে (সোমবার থেকে শুক্রবার, সকাল ৯টা — সন্ধ্যা ৭টা এবং শনিবার সকাল ১০.৩০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকবে।)
প্রদর্শনীতে ফটোগ্রাফি, পোস্টার আর্ট এবং গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে ১৯৭৮ সালের সময় এবং পরে তৈরি করা কাজ রয়েছে, যা ইস্ট এন্ডের ইতিহাসে এবং যুক্তরাজ্যের বর্ণবাদ বিরোধী আন্দোলনের গুরুত্বপূর্ণ মুহূর্তটিকে ধরে রেখেছে।

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন