কারো আশা হত্যা করলে তোমার সুখের ফাঁসি হবে

এমন কারো অসম্মান করো না যে তোমার চেয়েও যোগ্য। এমন কাউকে ব্যথা দিও না যে তোমার আগে পৃথিবীতে এসেছে। এমন কারো কষ্টের কারণ হইও না যে তোমার পরে পৃথিবী থেকে যাবে

রাজু আহমেদ,  প্রাবন্ধিক। |

তুমি কত বড় হয়েছো তা তোমার বিনয় প্রচার করবে। তুমি কতদূর যাবে তা তোমার বিনীত স্বভাব নির্ধারণ করবে। চেয়ার পেতেই বসে যদি ভাবো সবাই এসে তোমার কাছে মাথা নত করে কুর্নিশ করবে তবে ক্ষমতা পেয়ছো কিন্তু বড় হতে পারোনি। যোগ্য হওয়ার তপস্যায় ত্যাগ করতে হয়। মাঝে মাঝে বড় পদে থেকেও দাঁড়াতে হয়। এগিয়ে গিয়ে হাত মেলাতে হয়। আগ বাড়িয়ো কুশলাদি জিজ্ঞেস করতে হয়। নত হলে কেউ ছোট হয় না। বরং যিনি যোগ্য হয়েও অন্য সকলকে সম্মানের আসনে রাখেন তার সম্মান গুণোত্তরে বাড়ে। যে ছোট সাজে সে সম্মানে বড়োদের শির-মস্তক ছাড়িয়ে যায়। মন জিতে নেয় সকলের; নিন্দুকের ও নন্দিতের। 

 

বয়োজ্যেষ্ঠকে সম্মান দিলে কেউ ছোট হয় না। সম্মানিতকে শ্রদ্ধা দেখালে তাতে নিজের সম্মান বাড়ে। কী হনুরের দম্ভে জড়ালে বরং পতন অনিবার্য হয়। অহংকার-আমিত্ব, দম্ভ-প্রভূত্বের যারাই দাস হয়েছে, সময় তাদেরকে সুপথে রাখেনি। পৃথিবীতে কারো ক্ষমতা চিরকাল থাকে না। কেউ ভুল করলেও থাকেনি কিংবা কেউ সঠিক থাকলেও টেকেনি। সময় ফুরিয়ে এলে যেতে হয়। যেতে না চাইলে টেনে নামিয়ে দেয়া হয়। অতীতে ইতিহাস এসব চোখে আঙুল দিয়ে দেখানোর পরেও আমরা সত্য অস্বীকারের ধৃষ্টতা দেখাই। বাস্তবতাকে পৃষ্ঠপ্রদর্শন করে সবকিছু খুইয়ে ফেলি। সব অর্জন ধূলিসাৎ করি। 

 

সাবধান থাকবে, সফল হয়েছো কিন্তু আকাশ পাওনি। স্বভাব যদি বদলে যায়, আচরণ যদি পাল্টে যায় কিংবা তুমিও যদি গতানুগতিকতার গড্ডলিকায় নিজেকে ভাসিয়ে দাও তবে যারা তোমাকে সম্মানিত করেছে তারাই তোমাকে পদাঘাত করবে। সম্মানের ফয়সালা জমিন থেকে নয় বরং আকাশ থেকে হয়। যিনি তোমার জন্য মহাপরিকল্পনা করেন তার বিরুদ্ধাচারণ করলে জমিনের কলাকৌশলেই তোমাকে ভূপাতিত করেন। অতীতের সীমালঙ্ঘনকারীদের ছাড় দেওয়া হয়নি। সুতরাং বিনীত থাকো। যত পারো নত হও।  কাউকে ঠকিও না কিংবা ক্ষমতা পেয়ে ঠেকিও না। 

 

এমন কারো অসম্মান করো না যে তোমার চেয়েও যোগ্য। এমন কাউকে ব্যথা দিও না যে তোমার আগে পৃথিবীতে এসেছে। এমন কারো কষ্টের কারণ হইও না যে তোমার পরে পৃথিবী থেকে যাবে। তুমি যাদের সমসাময়িক তাদের কারো চেয়ে নিজেকে শ্রেষ্ঠ, শুদ্ধ কিংবা বড় ভেবো না। যিনি যাদের ওপর তোমাকে মর্যাদাবান করেছে তাদের ওপরে থাকা হক আদায় করিও। তুমি তোমার পিতামাতা কিংবা শিক্ষকের চেয়ে বেশি জানো, বেশি বোঝ- এটা কখনোই জাহির করতে যেও না। আলো থাকলে তা ঠিকরে বের হয়।  যারা তোমাকে উড়তে শিখিয়েছে তাদের সামনে অযাচিত আচরণের ডানা মেলিও না। 

 

আমি কিছু একটা- এমন ভাবনা যাতে তোমায় মানুষ হতে বাধার সৃষ্টি না করে- খেয়াল রেখো। জীবনে কেবল দু'পা ফেলেছো। আরও বহুদূর যেতে হবে, চলতে হবে বহু দেশে। খুঁজতে হবে মুক্তির পথ। এমন কোন প্রতিবন্ধকতায় নিজেকে জড়াবে না যা তোমার মহত্ত্বের পথে, কৃতিত্বের বৃন্তে কলি থেকে ফুল হতে বাঁধার সৃষ্টি করে। সেবার প্রশ্নে সামর্থ্যের মধ্যে নিজেকে উজাড় করে দিও। সততার প্রশ্নে আপন-পর যাচাইয়ে দৃষ্টিতে সব সময় সমতার বিধানে প্রতিজ্ঞ থেকো। অনৈতিকতার প্রলোভনে তোমার চেয়ে কৃপণ কেউ না যেন হতে পারে। বাঁচার মাঝেও বেঁচে থেকো। নিজেকে বেচে দিও না। 

 

যার থেকে সামান্যতম উপকার পেয়েছো তাকেও ধন্যবাদ জানাতে যেন ভুল না হয়। যার কাছে সামান্যতম ঋণ আছে তার কাছেও কৃতজ্ঞ থেকো। তোমার সব সম্পদ হারিয়ে গেলেও যেন মুখের হাসি না হারায়। মানুষের জন্য কিছু করতে না পারলেও অন্তত হাসিমুখে তোমার অপারগতার কথা জানালে সম্মান পাবে। তোমার কাছে আলাদিনের চেরাগ নাই যাতে তুমি সব সমস্যার ওষুধ হতে পার। তবে মানুষকে সৎ পরামর্শ দিতে কখনোই কোন মোহ যাতে তোমাকে বিরত না রাখে। চরিত্রের সৌন্দর্য হারিয়ে ফেলো না। 

 

সব সময় তর্কে জিততে চাওয়ার মাঝে হারের বীজ লুকিয়ে থাকে। কথার দ বিষবাষ্প দিয়ে কাউকে আঘাত করবে না। অন্যকে জিতিয়ে দিয়ে তুমি তাদের মন জিতে নিও। কাউকে এমন কোন প্রলোভন দেবে না যা তোমার সাধ্যাতীত। একফোঁটা সুখের জন্য তোমার পানে যারা চেয়ে থাকে তাদের সময় চুরি করবে না। কারো আশা হত্যা করলে তোমার সুখের ফাঁসি হবে। মনে রেখো, সময় যতটা সামনে চলে তার চেয়ে দ্রুতগতিতে অতীতকে পুনরাবর্তন  করে। তুমি সর্বত্রই ফাঁদের মুখে। কঠিন পরীক্ষার জন্য তুমি প্রস্তুত থাকবে। যত বড় দায়িত্ব তত বড় ঝুঁকি। পিছলে যেও না।

 

 

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন