লন্ডন এনআরবি কনফারেন্সে বক্তারা বলেন তারা রাষ্ট্র সংস্কারে অবদান রাখতে চান

সেন্টার ফর এনআরবির উদ্যোগে গত ২৬ আগষ্ট পূর্ব লন্ডনের স্থানীয় একটি হোটেলে “ব্র্যান্ডিং বাংলাদেশ” শীর্ষক ওয়ার্ল্ড কনফারেন্স সিরিজ ২০২৪ অনুষ্ঠিত হয়।

কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লন্ডন টাওয়ার হ্যামলেট কাউন্সিলের মান্যবর স্পীকার বাংলাদেশী বংশদ্ভূত ব্যারিষ্টার সাইফউদ্দিন খালেদ।

এনআরবি সেন্টারের চেয়ারপার্সন এম এস সেকিল চৌধুরীর সভাপতিত্বে ও ওয়াদুদ আনসারীর পরিচালনায় অনুষ্ঠিত কনফারেন্সের শুরুতে কালামে পাক থেকে তেলাওয়াত করেন মোঃ মাহমুদ হোসেন।

ছাত্র-জনতার আন্দোলনের ফলে গঠিত নতুন সরকারকে সামগ্রিক কার্যক্রম সম্পন্ন করতে পর্যাপ্ত সময় দেওয়ার ব্যাপারে প্রবাসীরা মতামত ব্যক্ত করেন এবং নতুন রাষ্ট্র সংস্কারে তাদের অংশগ্রহনের আগ্রহ প্রকাশ করেন। এছাড়া দেশে প্রবাসীদের সহায় সম্পত্তি ও জানমালের নিরাপত্তা বিধানের লাগসই পদক্ষেপ গ্রহনের জন্য নতুন সরকারের প্রতি আহ্বান জানান। উপস্থিত বয়োবৃদ্ধ প্রবাসী নেতৃবৃন্দ পাওয়ার অব এটর্নী জটিলতা নিরসন ও এনআইডি কার্ড প্রাপ্তি সহজীকরনের জন্য নতুন সরকারের কাছে আহ্বান জানান।

আর্থিক খাতে লুটপাটকারী ও বিদেশে অর্থপাচারকারীদের ব্যাপারে দলমত নির্বিশেষে কঠোর আইনী পদক্ষেপ গ্রহনের জন্য প্রবাসীরা নবগঠিত অন্তর্বতীকালীন সরকারের কাছে জোর দাবী জানান ।

বিমানের নৈরাজ্য, অন লাইন টিকেট জটিলতা, দ্রুত বিচার নিষ্পত্তিকরনে প্রবাসীদের জন্য বিশেষ প্রবাসী ট্রাইবুনাল গঠন, বিদেশে বাংলাদেশের রাজনীতি সীমিত অথবা নিষিদ্ধকরণ, মিশনগুলোতে মেধাবী দল নিরেপেক্ষ কুটনীতিক নিয়োগ, রেমিটেন্স প্রেরনকারীদের জন্য বিশেষ সনচয় স্কীম, প্রশাসনের সবর্ত্র আইনের শাসন, রাজনৈতিক নেতৃত্বে অসৎ মানুষদের নিষিদ্ধকরণ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের জন্য নতুন সরকারের কাছে দাবী জানান প্রবাসীরা।

বিভিন্ন শ্রেণী পেশার প্রবাসী নেতৃবৃন্দের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ও বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখেন কমিউনিটি নেতা ব্যারিষ্টার আতাউর রহমান, সাবেক মেয়র সের্ওয়ান চৌধুরী, সাবেক মেয়র সয়ফুল আলম, সাবেক মেয়র পারভেজ আহমদ, সাবেক স্পীকার আয়াস মিয়া, সাবেক স্পীকার সাবিনা আখতার, সাবেক স্পীকার আহবাব হোসেন, সাবেক ডেপুটি মেয়র শহীদ আলী, মাহমুদ হাসান এমবিই, কমিউনিটি নেতা মুহিবুর রহমান ও আনোয়ার আহমদ, একাউটেন্ট রফিক হায়দার, শিক্ষক নেতা আব্দুল ওয়াদুদ মুকুল, ডাঃ জাকি রিজওয়ানা আনোয়ার, সমাজসেবী সেলিম আহমদ, সাংবাদিক রহমত আলী, ব্যারিষ্টার কুতুব উদ্দীন শিকদার, অধ্যাপক নুরুজ্জামান, ইটালী প্রবাসী নুরুল আমিন, তরুণ পেশাজীবী ফরহাদ আহমদ, সাংবাদিক ও গবেষক ড.  আনসার আহমদ উল্লাহ , ব্যবসায়ী হেলাল রহমান, সাংবাদিক শফিকুল ইসলাম, ইন্জিনিয়ার আফজল হোসেন, সাংবাদিক কামরুল হাই রাসেল, ফ্রান্স প্রবাসী হাজী হাবিব, সাংবাদিক রেজাউল করিম মৃধা, অধ্যক্ষ ফখর উদ্দীন চৌধুরী, ও কাজী খালেদ প্রমুখ।

অনুষ্ঠানে ২০২৩ সালে ব্রান্ডিং বাংলাদেশ কাযর্ক্রমে বিশেষ অবদান রাখার জন্য লন্ডন প্রবাসী আবুল হোসেনকে ব্রান্ডিং এওয়ার্ড ২০২৪ প্রদান করা হয়।

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন