লন্ডনে যুক্তরাজ্য আওয়ামীলীগের প্রতিবাদ সভা অনুষ্ঠিত

একুশে আগষ্টের নারকীয় গ্রেনেড হামলার রায় দ্রুত কার্যকর করার দাবিতে এবং প্রধানন্ত্রী শেখ হাসিনাকে জোর পূর্বক দেশত্যাগে বাধ্যকরা, আওয়ামীলীগ এবং সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের ধরপাকড় ও মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে যুক্তরাজ্য আওয়ামীলীগ গতকাল ২১ আগষ্ট বুধবার লন্ডন সময় বিকেল সাড়ে পাঁচঘটিকায় পূর্ব লন্ডনের ব্রান্সলী ষ্ট্রীটের কলিংউড কমিউনিটি সেন্টারে এক প্রতিবাদ সভার আয়োজন করে।যুক্তরাজ্য আওয়ামীলগের সভাপতি ও প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রবীণ রাজনীতিবিদ সুলতান মাহমুদ শরীফের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুকের সঞ্চালনায় অনুষ্টিত প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন ২০০৪ সালের ২১শে আগষ্ট তৎকালীন বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনার উপর ‘বঙ্গবন্ধু এভিনিউ’-তে অনুষ্ঠিত জনসভায় মানব ইতিহাসের এক ভয়াবহতম গ্রেনেড হামলা সংঘটিত হয়। উক্ত গ্রেনেড হামলায় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বেগম আইভী রহমানসহ ২৪ জন নেতাকর্মী নিহত হন এবং মাননীয় নেত্রী শেখ হাসিনাসহ অসংখ্য নেতাকর্মী আহত ও জীবনের তরে পঙ্গুত্ব বরণ করেন।

এই নৃশংস ও নারকীয় হত্যাকান্ডের রায় দ্রুত কার্যকর এবং বর্তমানে আওয়ামী লীগ ও সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের ধরপাকড় ও হয়রানির প্রতিবাদ জানিয়ে বক্তারা বলেন আমরা লক্ষ্য করছি এই সরকারের ছত্রছায়ায় উগ্রগোষ্টী দেশব্যাপী হত্যা লুটপাট ও আওয়ামীলীগ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীদের বাড়িঘরে হামলা ও অগ্নি সংযোগ করছে। সেই সাথে অত্যন্ত সুপরিকল্পিত ভাবে মুক্তিযুদ্ধের স্মৃতি চিহ্ন মুছে ফেলতে ধারাবাহিক ভাবে বঙ্গবন্ধু যাদুগর সহ স্থাপনা গুলো ধ্বংশ করছে। সেই সাথে দেশের সংখ্যালঘুদের উপর চলছে নির্জাতন। ছাত্র পরিচয়ে জোরপূর্বক বিভিন্ন শিক্ষা প্রতিষ্টান থেকে খৃষ্টান ও হিন্দু শিক্ষকদের পদত্যাগে বাধ্য করা হচ্ছে। ছাত্র পরিচয়ে এসবের নেতৃত্ব দিচ্ছে যারা সকলেই একটি চিহ্নিত রাজনৈতিক দলের সদস্য । সরকার এসব দেখেও নাদেখার ভান করছে। আমরা এসব বন্ধে বিশ্বসম্প্রদায়ের সুদৃষ্টি ও হস্তক্ষেপ কামনা করছি। সমাবেশে অন্যান্যের মধ্যে ব্ক্তব্য রাখেন জালাল উদ্দিন, হরমুজ আলী, শাহ আজিজুর রহমান, মারুফ চৌধুরী, নইমুদ্দিন রিয়াজ, আব্দুল আহাদ চৌধুরী, মাসুক ইবনে আনিস, আ. স. ম. মিসবাহ, রবির পাল খসরুজ্জামান খসরু, সারব আলী, কাওছার চৌধুরী, আলতাফর রহমান মোজাহিদ, আনসারল হক, সৈয়দ ছুরুক আলী, আব্দুল হোসেন, জামাল আহমদ খান, নজরুল ইসলাম মাহবুব আহমদ, তামিম আহমদ , ব্যারিস্টার আবুল কালাম চৌধুরী, জোবায়ের আহমদ, আনজুমান আরা অন্জু , শাহিনা আক্তার , হোসনেয়ারা মতিন, ছালমা বেগম, মিফতা নূর, সামিরুন চৌধুরী, আব্দুল কাদির চৌধুরী মুরাদ, আব্দুল বাছির, তামিম আহমদ, আফজল হোমেন , মাহবুব আহমদ, শফিক আহমদ প্রমুখ। সভার শুরুতে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এদিকে শোকার্ত হৃদয়ের স্রদ্ধা জানিয়ে আর  আওয়ামী লীগকে ঘুরে দাঁড়ানোর দীপ্ত শপথে এবং একুশে আগষ্টের নারকীয় গ্রেনেড হামলার রায় দ্রুত কার্যকর করার দাবিতে এবং প্রধানন্ত্রী শেখ হাসিনাকে জোর পূর্বক দেশত্যাগে বাধ্যকরা, আওয়ামীলীগ এবং সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের ধরপাকড় ও মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে গত ২৫  শে  আগষ্ট  রোববার ১২ ঘটিকায়  যুক্তরাজ্য আওয়ামীলীগ ওয়েলস শাখার পক্ষ থেকে বৃটেনের কার্ডিফ শহরের স্পাইস সেন্টারে এক সভার আয়োজন করা হয়েছে। 

বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় জাতীয় পরিষদের সদস্য ওয়েলস আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি, প্রবাসের মুক্তিযোদ্ধের সংগঠক জননেতা মোহাম্মদ ফিরোজ আহমদের সভাপতিত্বে ও ওয়েলস আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক ছাত্রনেতা  এম.এ.মালিক এর পরিচালনায় অনুষ্টিত সভায় বক্তব্য রাখেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সদস্য, ওয়েলস আওয়ামী লীগের সিনিয়র  সহ সভাপতি সাবেক ছাত্রনেতা মোহাম্মদ মকিস মনসুর, ওয়েলস আওয়ামী লীগের  সহ সভাপতি সাইফুল ইসলাম নজরুল,সহ সভাপতি এস এ রহমান মধু, যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম মর্তুজা, যুগ্ম সাধারণ সম্পাদক লিয়াকত আলী, সাংগঠনিক সম্পাদক মল্লিক মোসাদ্দেক আহমেদ, আইন বিষয়ক সম্পাদক হারুন তালুকদার, 

দফতর সম্পাদক শেখ মোহাম্মদ আনোয়ার, ওয়েলস আওয়ামী যুবলীগের সাবেক সভাপতি জয়নাল আহমদ শিবুল, আকতারুজ্জামান কুরেশি নিপু,

মৌলভীবাজার জেলা আওয়ামী যুবলীগের সাবেক যুব বিষয়ক সম্পাদক আব্দুল ওয়াহিদ বাবুল,ওয়েলস আওয়ামী যুবলীগের সভাপতি ভিপি সেলিম আহমদ, সাধারণ সম্পাদক মফিকুল ইসলাম,  সিনিয়র সহ সভাপতি আবুল কালাম মুমিন, সহ সভাপতি রকিবুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক এ বি রুনেল, 

ওয়েলস  সেচ্ছাসেবক লীগের সভাপতি হাজি জুয়েল মিয়া, ওয়েলস তাতীলীগের সদস্য সচিব জহির আলী, 

মৌলভীবাজার জেলা তাতীলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, ওয়েলস  বঙ্গবন্ধু পরিষদের সভাপতি আলহাজ্ব ছালিক মিয়া, সাধারণ সম্পাদক সৈয়দ ইকবাল আহমেদ,  ওয়েলস জাতীয় শ্রমিক লীগের সদস্য সচিব এস এ খান লেনিন, আলহাজ্ব আসাদ মিয়া, বদর উদ্দিন চৌধুরী বাবর, ইকবাল আহমেদ, মাহবুব হোসেন, আসাদ মিয়া,  কামাল আহমদ, ওয়েলস  ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ বদরুল হক মনসুর, এম এ রউফ, আব্দুস সামাদ, দেওয়ান মাজিদ, মৌলা আফতাব, রাসেল আহমদ, মুকিম আহমদ, জিলু মিয়া, পলাশ আহমদ,  সুজন মিয়া, আনসার মিয়া, আব্দুর রহমান, সুমন আহমেদ, মৌলভীবাজার জেলা ছাত্রলীগের সাবেক সহ সভাপতি মোহাম্মদ ফয়ছল মনসুর, শাহজাহান মিয়া,আব্দুল লতিফ, আব্দুস শহীদ, সহ কার্ডিফ,  নিউপোর্ট, সোয়ানসি, ও পটলবাট থেকে আগত নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। 

সভাপতির বক্তব্যে ওয়েলস আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি জননেতা মোহাম্মদ ফিরুজ আহমদ নির্বাচিত সরকারকে অবৈধভাবে

উৎখাত, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে জোর করে দেশত্যাগে বাধ্য করার পর সারাদেশে যে নৈরাজ্য সৃষ্টি করা হয়েছে তাঁর তীব্র প্রতিবাদ জানিয়ে বলেন একাত্তরের দু:সময়ে ছিলো আওয়ামী লীগ ,৭৫ পরবর্তীতেও আওয়ামী লীগ জেগে ওঠে ছিলো, এক এগারো তে দাঁড়িয়েছে, ইনশাআল্লাহ ২০২৪'র এই সংকটে ও শোককে শক্তিতে রুপান্তরিত করে আবার ও  আওয়ামী লীগ ঘুরে দাঁড়াবে বলে তিনি অভিমত ব্যাক্ত করে বলেন,হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে,আজ শকুনের খামচিতে চিহ্ন ভিন্ন হয়ে যাচ্ছে! আমাদের প্রাণের বাংলাদেশ। কোনো অবস্থাতেই মেনে নেওয়া যায় না, এই  ঘটনা জাতি কখনো ও ভুলে যাবে না, যা ঘটছে তা মুক্তিযুদ্ধের বাংলাদেশকে ধ্বংসের শামিল।

বঙ্গবন্ধুকে ইতিহাস থেকে মুছে দেওয়ার চেষ্টা যারা করেন, তারা কেন বুঝতে চান না যে ইতিহাস কখনও মোছা যায় না, ইতিহাস তৈরির কারিগরদের নিজের প্রয়োজনেই ইতিহাস তার বুকে আগলে রাখে। বঙ্গবন্ধু এমনই এক ইতিহাস, বাঙালির অস্থিমজ্জায় যিনি মিশে আছেন। 

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন