এবারও যুক্তরাষ্ট্র যুক্তরাজ্যের সাড়া পেল না ইউক্রেন

রাশিয়ার ভূখণ্ডে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা চালানোর অনুমোদন প্রসঙ্গে ইউক্রেনকে সবুজ সংকেত দেননি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত না হওয়ার আভাস দেন স্টারমার।

দীর্ঘদিন ধরে পশ্চিমা মিত্রদের কাছ থেকে রাশিয়ায় দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা চালানোর অনুমোদন চেয়ে আসছে ইউক্রেন। বাইডেন-স্টারমার বৈঠকে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত না আশায় এবারও ইউক্রেনের আশাভঙ্গ হলো।

 

আরো পড়ুন

ইউক্রেনে গোলাবর্ষণ, রেড ক্রসের ৩ কর্মী নিহত

ইউক্রেনে গোলাবর্ষণ, রেড ক্রসের ৩ কর্মী নিহত

 

বাইডেনের সঙ্গে বৈঠকের বিষয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্টারমার বলেছেন ‘আমাদের মধ্যে একাধিক বিষয়ে দীর্ঘ ও ফলপ্রসূ আলোচনা হয়েছে। আমরা ইউক্রেন, মধ্যপ্রাচ্য ও ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ইস্যু নিয়ে আলোচনা করেছি। ইউক্রেন নিয়ে বিশেষ কোনো পদক্ষেপের বদলে সার্বিক কৌশলের ওপরে মনোনিবেশ করে ফলপ্রসূ আলোচনা করা হয়েছে। হোয়াইট হাউস বলেছে, দুই নেতা রাশিয়ায় ইরান ও উত্তর কোরিয়ার প্রাণঘাতী অস্ত্র সরবরাহ নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছে।

 

হোয়াইট হাউসে বাইডেন ও স্টারমারের বৈঠকের আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পশ্চিমা দেশগুলোকে ইউক্রেনকে রাশিয়ার ভূখণ্ডে দূরপাল্লার অস্ত্র হামলা চালানোর অনুমতি না দিতে সাবধান করেন। এমন পদক্ষেপ নিলে ইউক্রেন যুদ্ধ ঘিরে ন্যাটোর সঙ্গে রাশিয়ার সরাসরি যুদ্ধ লেগে যাবে বলে তিনি হুঁশিয়ারি দেন। একই দিন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি বলেন, রাশিয়া ইউক্রেনজুড়ে অন্তত ৭০টি ইরান-নির্মিত ড্রোন হামলা চালিয়েছে। জেলেনস্কি বলেন, ইউক্রেনের জনগণকে রক্ষা করতে তাদের আরো আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এবং দূরপাল্লার অস্ত্রের সক্ষমতা জরুরি।

 


 

এদিকে স্টারমারের সঙ্গে বৈঠকের আগে হোয়াইট হাউসে সাংবাদিকদের কাছে বাইডেন বলেন, তিনি ভ্লাদিমির পুতিনকে নিয়ে বেশি কিছু ভাবেন না।

লড়াই সংঘাতের উত্তেজনা আরো বেড়ে যাওয়ার আশঙ্কায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য এখনো পর্যন্ত রাশিয়ার ভেতরে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালাতে ইউক্রেনকে অনুমতি দেয়নি। যদিও ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি মিত্রদের কাছে রুশ ভূখণ্ডে দূরপাল্লার পশ্চিমা ক্ষেপণাস্ত্র ব্যবহার করে হামলার অনুরোধ জানিয়ে আসছেন। তিনি বিশ্বাস করেন, কেবল এভাবেই যুদ্ধের সমাপ্তি টানা সম্ভব।

গত মাসে ইউক্রেনীয় বাহিনী রাশিয়ার কুরস্ক অঞ্চলে অভিযান শুরুর পর যুক্তরাজ্য বলেছিল আত্মরক্ষার্থে তাদের সরবরাহ করা অস্ত্র ব্যবহারের ‘সুস্পষ্ট’ অধিকার ইউক্রেনের রয়েছে।

 

এমনকি রাশিয়ার অভ্যন্তরেও তা ব্যবহারে বাধা নেই। তবে স্টর্ম শ্যাডোর মতো দূরপাল্লার অস্ত্র ইউক্রেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃতি সীমানার বাইরে ব্যবহারের প্রসঙ্গ বাদ দেয় যুক্তরাজ্য।


 

রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম আরটির ওপরে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেন, আরটি রাশিয়ার সরকারের মদদপুষ্ট গণমাধ্যম নেটওয়ার্কের অংশ, যেগুলো গোপনে ‘যুক্তরাষ্ট্রের গণতন্ত্রকে দুর্বল’ করার চেষ্টা করেছে।

এর সাইবার কার্যক্রম চালানোর সক্ষমতাসহ ইউনিট আছে। শুধু তাই নয়, আরটির সঙ্গে রুশ গোয়েন্দাদের যোগসাজশ আছে বলেও তিনি অভিযোগ করেন। এদিকে যুক্তরাষ্ট্রকে খোঁচা দিয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, যুক্তরাষ্ট্রে একটি নতুন পেশা থাকা উচিত। আর এই পেশাদার ব্যক্তিরা রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেওয়ার ক্ষেত্রে বিশেষজ্ঞ হবেন।


 

পূর্ব ইউক্রেনে রুশ বাহিনীর অগ্রগতি

পূর্ব ইউক্রেনে আরো একটি গ্রাম দখলের দাবি করেছে রুশ বাহিনী। শনিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ খবর জানায়। ইউক্রেনের পকরোভস্ক জেলায় গ্রামটির অবস্থান। রুশ বাহিনীর অগ্রগতির মুখে ইউক্রেনের সামরিক বাহিনীর এক কর্মকর্তা বলেছেন, পূর্বাঞ্চলে অত্যন্ত জটিল পরিস্থিতি তৈরি হয়েছে। রাশিয়ার সামরিক বাহিনী পকরোভস্ক শহরটি ঘিরে ফেলার রণকৌশল নিয়েছে বলে তিনি মনে করছেন।

জিবি নিউজ24ডেস্ক//

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন