মধ্য ইউরোপে বন্যা পরিস্থিতির অবনতি

ভারি বর্ষণে মধ্য ইউরোপের দেশগুলোতে বন্যা পরিস্থিতি আরো খারাপের দিকে যাচ্ছে। জার্মানি, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, রোমানিয়া ও অস্ট্রিয়ায় বন্যা দেখা দিয়েছে। অস্ট্রিয়ায় উদ্ধারকাজের সময় দমকল বাহিনীর একজন কর্মী প্রাণ হারিয়েছে এবং আরেকজন পোল্যান্ডে ডুবে গেছে। মধ্য ও পূর্ব ইউরোপের দেশগুলোয় ভারি বৃষ্টির সতর্কবার্তা কয়েক দিন থেকেই দিয়ে আসছিলেন আবহাওয়াবিদরা।

 

গতকাল রবিবার এসব এলাকার বন্যা পরিস্থিতির নাটকীয় অবনতির তথ্য পাওয়া গেছে। গত শুক্রবার থেকেই এসব অঞ্চলের অনেক নদীর পানি দ্রুত বাড়ছিল। ভিয়েনার আশপাশের অস্ট্রিয়ার প্রদেশকে দুর্যোগপূর্ণ এলাকা হিসেবে ঘোষণা করা হয়েছে। রোমানিয়ায় গত শনিবার চারজনের প্রাণহানি ঘটেছে।

দেশটির প্রধানমন্ত্রী বলেছেন, এখনো দুজন নিখোঁজ রয়েছে। রোমানিয়ার গালাতি অঞ্চলে অন্তত ৭০০ বাড়ি প্লাবিত হয়েছে। অন্যদিকে চেক প্রজাতন্ত্রে বহু মানুষ নিখোঁজ রয়েছে।

 

পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টুস্ক গতকাল রবিবার বলেছেন, তাঁর দেশে বন্যায় একজনের প্রাণহানি ঘটেছে।

উদ্ধারকর্মীদের সহায়তার ব্যাপারে দেশটির নাগরিকদের প্রতি অনুরোধ জানিয়েছেন তিনি। চেক প্রজাতন্ত্রে বন্যার জেরে উত্তরাঞ্চল থেকে ৫১ হাজার বাসিন্দাকে সরিয়ে নিতে হয়েছে। সে দেশে বানের পানির কারণে বিদ্যুিবভ্রাটও হচ্ছে।

 

মধ্য ইউরোপের আট দেশের মধ্যে আল্পস পর্বতমালা অবস্থিত। সেখান থেকে আসা বৃষ্টিস্নাত মেঘ জার্মানির বাভারিয়ান রাজ্যে বৃষ্টি ঝরাচ্ছে।

আল্পসের প্রান্তের দেশগুলোতেও বৃষ্টি হচ্ছে। ১০ দেশ দিয়ে বয়ে যাওয়া ইউরোপের দ্বিতীয় বৃহত্তম নদী দানিউবের দুই কূল ছাপিয়ে বন্যার পানি উদ্বেগজনক রূপ নিয়েছে।

 

চেক প্রজাতন্ত্রে টানা বর্ষণে অনেক নদীর পানি বেড়ে গেছে। পূর্বদিকের প্রশাসনিক অঞ্চল মোরাভিয়া-সিলেশিয়া কর্তৃপক্ষ বলেছে, সেখান থেকে হাজার হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া দরকার। কিছু জায়গায় নৌকায় করে মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। বানের পানির কারণে একটি ক্লিনিকের ১৮০ জন রোগীকে স্থানান্তর করা হয়েছে।

পোল্যান্ডের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় নদীগুলোর পানি ব্যাপকহারে বেড়ে গেছে এবং নদীর তীর প্লাবিত হয়েছে। শহরে পানি ঢুকে পড়ায় বহু মানুষকে উদ্ধারের প্রয়োজন হচ্ছে। এসব অঞ্চলে হাজার হাজার মানুষ বিদ্যুিবভ্রাটের ঝামেলা পোহাচ্ছে। মোবাইল ইন্টারনেটও ব্যাহত হচ্ছে।

চেক প্রজাতন্ত্রের দক্ষিণাঞ্চলে একটি বাঁধ ভেঙে যাওয়ায় মানুষজনকে ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। বন্যা পরিস্থিতি বিবেচনায় চলতি সপ্তাহান্তে অনুষ্ঠেয় দেশটির শীর্ষ দুটি লীগের নির্ধারিত ম্যাচ বাতিল ঘোষণা করা হয়েছে।

জিবি নিউজ24ডেস্ক//

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন