চট্টগ্রামে বিদ্যুত ও জ্বালানী খাতে ভুয়া প্রযুক্তি বাতিল ও প্রকৃত নবায়নযোগ্য শক্তির প্রতিশ্রুতির দাবিতে পদযাত্রা অনুষ্ঠিত

জীবাশ্ম জ্বালানী মুক্ত জলবায়ু অর্থায়ন এবং ভবিষ্যতের জন্য গ্লোবাল উইক অব অ্যাকশনের (GWA) উদযাপনের অংশ হিসাবে বেসরকারী উন্নয়ন সংস্থা আইএসডিই বাংলাদেশ, ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহানগর, CLEAN, BWGED এর উদ্যোগে চট্টগ্রামের বহদ্দারহাট পুলিশবক্স চত্ত্বরে একটি ভিন্ন ধর্মী প্রতিবাদ সমাবেশ ও পদযাত্রার আয়োজন করেন।  প্রতিবাদী সমাবেশে জীবাশ্ম জ্বালানীতে বিনিয়োগের সম্ভাব্য ক্ষতিকারক দিক তুলে ধরা, যা পরিবেশ এবং জনমানুষকে অব্যাহতভাবে হুমকির মুখে ফেলে দিচ্ছে। বিক্ষোভকারীরা এলএনজি’র মতো পরিবেশ বিনাশকারী "ভুয়া প্রযুক্তি" গুলির অবসানের দাবি জানান।

 

ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডিন্ট ও আইএসডিই বাংলাদেশের নির্বাহী পরিচালক এস এম নাজের হোসাইনের সভাপতিত্বে ও ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহানগর সভাপতি আবু হানিফ নোমানের সঞ্চালনায় সংহতি জানিয়ে বক্তব্য রাখেন,  সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট ও আইএসডিই বাংলাদেশের নির্বাহী পরিচালক এস এম নাজের হোসাইন বলেন, "জীবাশ্ম জ্বালানীতে বিনিয়োগ সম্পর্কিত যে মিথ্যা গল্পগুলো আমাদের চারপাশের ছড়িয়ে আছে সেগুলো আমাদের বদলাতে হবে এবং প্রকৃতপক্ষেই যেন টেকসই ভবিষ্যত বিনির্মাণ হয় সেদিকে মনোনিবেশ করা আবশ্যক। আমাদের সম্মিলিত কণ্ঠস্বরই কেবল এসবের নীতিনির্ধারক এবং অর্থায়নকারী প্রতিষ্ঠানগুলিকে ক্ষতিকারক শিল্প থেকে সরে আসায় বাধ্য করতে সক্ষম।"

 

প্রতিবাদকারীরা, দেশীবিদেশী অর্থায়নে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে এলএনজি ভিত্তিক বিভিন্ন বিদ্যুত কেন্দ্র দ্রুত বন্ধ করার দাবি জানান। একই সাথে সরকার এবং দেশী-বিদেশী আর্থিক প্রতিষ্ঠানগুলোকে কার্বন-ধারণ প্রযুক্তি এবং এলএনজির মতো জীবাশ্ম জ্বালানীভিত্তিক প্রযুক্তিগুলোকে বর্জন এবং এর বিকল্প হিসেবে পরিবেশ এবং সমাজ উভয়ের জন্য উপকারী নবায়নযোগ্য শক্তিকে প্রাধান্য দেবার আহবান জানান। পরে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিন করেন। অন্যান্যদের মধ্যে বাংলাদেশ ফুডস অ্যান্ড ভেজিটেবলস এক্সপোর্টাস অ্যাসোসিয়েশনের কেন্দ্রিয় সদস্য মোঃ সেলিম জাহাঙ্গীর, জেলা সামাজিক উদ্যোক্তা পরিষদের যুগ্ন সম্পাদক মোহাম্মদ জানে আলম, ক্যাব যুব গ্রুপ সদস্য রাসেল উদ্দীন, এমদাদুল হক আয়াজ, সিদরাতুল মুনতাহা, মোঃ এশরাফুল হক চৌধুরী, রিদওয়ানুল হক, বহদ্দারহাট ব্যবসায়ী ঐক্য পরিষদের সভাপতি ওমর ফারুক ও সদস্য মিজানুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন। 

 

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন