লন্ডনে বাংলা ফেস্টিভ্যাল

সম্প্রতি সেপ্টেম্বর মাসে নন্দন আর্টসের আয়োজনায় লন্ডন বাংলা ফেস্টিভ্যাল ২০২৪ অনুষ্টান হয়ে গেলো পূর্ব লন্ডনের অট্রিয়াম হলে। অনুষ্টানের শুরুতে একটা সেমিনারের আলোচ্য বিষয় ছিল ‘সংস্কৃতির সংযোগ: ব্রিটিশ বাংলাদেশী এবং যুক্তরাজ্য বাংলাদেশ সম্পর্কের বিবর্তন’। গত ৮ সেপ্টেম্বর লন্ডনের দ্য অ্যাট্রিয়াম ইভেন্ট শুরু হওয়া এই ইভেন্টে ব্রিটিশ বাংলাদেশি প্রবাসীদের যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে সাংস্কৃতিক, ঐতিহাসিক এবং রাজনৈতিক সম্পর্ক গড়ে তোলায় তাদের অবদান নিয়ে সমৃদ্ধ আলোচনা হয়। আলোচনায় অংশগ্রহণ করেন বিশিষ্ট ব্যক্তিবর্গ, যাদের মধ্যে ছিলেন, সিনিয়র কনসালটেন্ট ডা. জাকের উল্লাহ, শেফিল্ড ইউনিভার্সিটির শিক্ষক ড. বিদিত দে, সাবেক বিবিসি সাংবাদিক শামীম চৌধুরী, কমিউনিটি চ্যাম্পিয়ন মাহমুদ হাসান এমবিই, বর্ণবাদবিরোধী আন্দোলনের নেতা জালাল উদ্দিন রাজন, রেডব্রিজ উইমেন চ্যাম্পিয়ন কাউন্সিলর সায়মা আহমেদ, বাংলাদেশ ক্যাটারার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ওলি খান এমবিই, কমিউনিটি এক্টিভিস্ট ডা. আনসার আহমদ উল্লাহ ও সঙ্গীতশিল্পী এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব হিমাংশু গোস্বামী ।

 

এই প্যানেল আলোচনা ব্রিটিশ বাংলাদেশিদের ক্রমবর্ধমান ভূমিকা এবং কীভাবে তারা উভয় দেশের সম্পর্ককে আরও দৃঢ় করছে, সেই বিষয়ে নতুন দৃষ্টিভঙ্গি প্রদান করেছে। আলোচনায় বক্তারা ব্রিটিশ বাংলাদেশি সম্প্রদায়ের বিভিন্ন ক্ষেত্রের অবদান এবং তাদের সাংস্কৃতিক, সামাজিক ও রাজনৈতিক ভূমিকাকে বিশেষভাবে তুলে ধরেন।

 

নন্দন আর্টস এই সফল ইভেন্টের মাধ্যমে যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যকার সম্পর্ককে আরও গভীর করার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে। আয়োজকরা জানান, ভবিষ্যতে এমন আরও গুরুত্বপূর্ণ ইভেন্ট আয়োজনের পরিকল্পনা রয়েছে।

 

লন্ডন বাংলা ফেস্টিভ্যালের অংশ হিসেবে বাংলাদেশ ও বিলেতের বরেণ্য সাংস্কৃতিক এবং কমিউনিটি ব্যক্তিবর্গ সম্মাননা প্রদান করা হয়। তারা হলেন ১. বিদিত লাল দাস, জন্ম ১৯৩৬, মৃত্যু ২০১২, লাইফটাইম অ্যাচিভমেন্ট মিউজিক অ্যাওয়ার্ড, ২. হিমাংশু গোস্বামী, লাইফটাইম অ্যাচিভমেন্ট মিউজিক অ্যাওয়ার্ড, ৩. মাহমুদ হাসান এম বি ই, লাইফটাইম অ্যাচিভমেন্ট কন্ট্রিবিউশন  টু কমিউনিটি ইন কেয়ার সেক্টর, ৪. ড: জিয়াউদ্দিন আহমেদ, কন্ট্রিবিউশন টু কমিউনিটি ইন এডুকেশন এন্ড মেডিকেল সেক্টর এবং ৫. বিমলেন্দু দাস, জন্ম ১৯২১, মৃত্যু ২০১১, লাইফটাইম অ্যাচিভমেন্ট কান্ট্রিবিউশন টু কমিউনিটি ইন সোশ্যাল ওয়ার্ক। অতিথিদের সম্মাননা প্রদান করেন সংসদ সদস্য রুশনারা আলী।

 

বিশেষ আকর্ষণ হিসেবে উপমহাদেশের প্রখ্যাত শিল্পী শ্রীকান্ত আচার্য্য সঙ্গীত পরিবেশন করেন। নন্দন আর্টসের কর্ণধার রাজীব দাস পুরো অনুষ্টানটি পরিচালনা করেন।

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন