সাবেক রাষ্ট্রপতি ডাঃ এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর মৃত্যুতে জেএসএফ”র শোক

হাকিকুল ইসলাম খোকন ,,

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক রাষ্ট্রপতি, বিএনপি'র প্রতিষ্ঠাতা মহাসচিব, বিকল্পধারা'র প্রেসিডেন্ট ও খ্যাতিমান চিকিৎসক অধ্যাপক ডাঃ এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী গত ১ অক্টোবর ২০২৪,মংগলবার,রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর। অধ্যাপক ডাঃ এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী'র মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে বিবৃতি দিয়েছে জাতীয় সম্মিলিত ফোরাম
(জেএসএফ) বাংলাদেশ  এর পক্ষে হাজী আনোয়ার হোসেন লিটন।তিনি এক বিবৃতিতে বলেছেন,  "অধ্যাপক ডাঃ এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী'র মৃত্যুতে তাঁর পরিবার পরিজনদের মতো আমিও গভীরভাবে সমব্যাথী। মরহুম বদরুদ্দোজা চৌধুরী একজন দক্ষ ও প্রাজ্ঞ রাজনীতিক হিসেবে দেশের কল্যাণে কাজ করে গেছেন। তিনি ছিলেন জাতীয় রাজনীতির একজন বিশিষ্ট ব্যক্তিত্ব। তিনি তাঁর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে একজন সুদক্ষ সংগঠক ও প্রাজ্ঞ রাজনীতিবিদ হিসেবে দেশের রাজনৈতিক অঙ্গনে নিজেকে সুপ্রতিষ্ঠিত করেছিলেন। গণতন্ত্রের প্রতি তাঁর আন্তরিক নিষ্ঠা তাঁকে একটি স্বতন্ত্র মাত্রা দিয়েছিল। দেশের স্বাধীকার, স্বাধীনতা ও মানুষের গণতান্ত্রিক অধিকারের সংগ্রামে তিনি ছিলেন আপোষহীন ও সাহসী যোদ্ধা। দেশ ও মানুষের প্রতি সহমর্মী মরহুম বদরুদ্দোজা চৌধুরী রাজনীতির পাশাপাশি একজন প্রসিদ্ধ চিকিৎসক হিসেবেও মানুষের সেবা করে গেছেন।"খবর বাপসনিঊজ।

জেএসএফ বাংলাদেশ   বিবৃতিতে বলেছে , ১৯৩০ সালের ১১ই অক্টোবর  জন্ম নেন বদরুদ্দোজা চৌধুরী। তার বাবা আইনজীবী কফিল উদ্দিন চৌধুরী কৃষক প্রজা পার্টির সহ-সভাপতি, যুক্তফ্রন্টের সাধারণ সম্পাদক ও তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রাদেশিক মন্ত্রিসভার সদস্য ছিলেন। বদরুদ্দোজা চৌধুরী ছিলেন কৃতী ছাত্র। ১৯৪৭ সালে ঢাকার স্কুল সেন্ট গ্রেগরি থেকে প্রথম বিভাগে ম্যাট্রিকুলেশন এবং ১৯৪৯ সালে ঢাকা কলেজ থেকে প্রথম বিভাগে আইএসসি পাস করেন। তিনি ১৯৫৪-৫৫ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি লাভ করেন। সব পরীক্ষাতেই তিনি মেধা তালিকায় ছিলেন। বি. চৌধুরী যুক্তরাজ্যের তিনটি রয়েল কলেজ অব ফিজিশিয়ানস্‌ লন্ডন, এডিনবরা ও গ্লাসগো থেকে নির্বাচিত ফেলো-এফ.আর.সি.পি এবং বাংলাদেশের (সম্মানিত) এফ.সি.পি.এস।

জেএসএফ বাংলাদেশ   বিবৃতিতে  আরো বলা হয়েছে ,  বর্ষীয়ান রাজনীতিবিদ বদরুদ্দোজা চৌধুরী   বিভিন্ন সময় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা, শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি এবং সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় , পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।  বাংলাদেশের ১৫তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন বদরুদ্দোজা চৌধুরী।

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন