শেখ হাসিনা ধারণা করতে পারেননি তাঁর পতন হবে: পিনাক রঞ্জন

আন্দোলনে শেখ হাসিনার পতন হবে, তা তিনি ধারণা করতে পারেননি বলে মন্তব্য করেছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক বিশেষ সচিব পিনাক রঞ্জন। সম্প্রতি ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাৎকারে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বাংলাদেশে যা ঘটছিল ভারত কী তা জানত—এমন প্রশ্নের জবাবে পিনাক রঞ্জন বলেন, ‘অবশ্যই আমরা জানতাম। তবে প্রশ্ন হচ্ছে শেখ হাসিনা তাঁর পতন হবে সেটা ধারণাও করতে পেরেছিলেন কি না।

আমার মনে হয়, তিনি ধারণা করেননি। আপনি যদি ১৫ বছর ক্ষমতায় থাকেন, তখন তো মনেই হবে যে সব ঠিকঠাক আছে।’

 

কোটা সংস্কার আন্দোলন নিয়ে পিনাক রঞ্জন বলেন, ‘সুপ্রিম কোর্ট কোটার অনুপাত ৭ শতাংশ করার পরে বিক্ষোভ প্রশমিত হবে বলে মনে করেছিলাম। এসব বিক্ষোভ চলাকালে ৩০০ জনের বেশি নিহত হয়।

বিক্ষোভকারীরা তখন ৯ দফা দাবি নিয়ে ফিরে আসে। তারা কয়েকজন মন্ত্রী ও পুলিশ কমিশনারের পদত্যাগসহ অন্যান্য দাবি করে। যদিও কেন তারা এসব (দাবি) করেছে, তা একটি রহস্য। আমার মত হলো, সেখানে অন্যান্য প্রভাব কাজ করেছে, বেশির ভাগ বিদেশি এবং কিছু অভ্যন্তরীণ।

 

‘এদিকে শেখ হাসিনা অবশ্যই তাঁর মন্ত্রীদের বরখাস্ত করতে রাজি হননি, তখন বিক্ষোভকারীরা আবারও তাণ্ডব শুরু করে। এইবার অত্যন্ত কার্যকর একটি শক্তি তাদের সমর্থন দেয়’ বলেন পিনাক রঞ্জন।

নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে ২০০৭-০৯ সাল মেয়াদে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনারের দায়িত্ব পালন করেছেন পিনাক রঞ্জন। এর আগে তিনি ১৯৯৯-২০০২ মেয়াদে ঢাকায় ডেপুটি হাইকমিশনার ছিলেন। সম্প্রতি তিনি ইন্ডিয়ান এক্সপ্রেসের কূটনীতি বিষয়ক সম্পাদক শুভজিত্ রায়কে দেওয়া সাক্ষাত্কারে ৫ আগস্টের আগের প্রেক্ষাপট নিয়ে কথা বলেন।

জিবি নিউজ24ডেস্ক//

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন