চলতি মাসেই সর্বজনীন পেনশনের মুনাফা জমা হবে গ্রাহকের হিসাবে

সর্বজনীন পেনশন স্কিম চালুর পর এর আওতায় চলে এসেছে তিন লাখ ৭২ হাজারের বেশি মানুষ। তাদের জমা দেওয়া চাঁদার পরিমাণ প্রায় ১৩১ কোটি টাকা। এর মধ্যে প্রায় ১২৫ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে ট্রেজারি বন্ডে। বিনিয়োগ থেকে যে মুনাফা হয়েছে, তা চলতি মাসেই পেনশন স্কিমের গ্রাহকদের অ্যাকাউন্টে বণ্টন করা হবে।

তবে এই অ্যাকাউন্ট থেকে থেকে কেউ টাকা উত্তোলন করতে পারবেন না। সর্বজনীন পেনশন কর্তৃপক্ষ সূত্রে এ তথ্য জানা গেছে।

 

জানা যায়, পেনশন স্কিমে জমা হওয়া টাকার সিংহভাগ সরকারি ট্রেজারি বন্ডে বিনিয়োগ করা হয়েছে। চলতি বছরের ৩০ জুন পর্যন্ত বিনিয়োগ থেকে আসা মুনাফা হিসাব করা হবে।

এই মুনাফা চলতি মাসেই আনুপাতিক হারে স্কিম গ্রহণকারীদের মধ্যে বণ্টন করা হবে। স্কিম গ্রহণকারীরা তাদের হিসাবে গিয়ে জমা করা টাকা এবং মুনাফা দেখতে পাবেন। 

 


 

এদিকে সোমবার (১৪ অক্টোবর) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের উপস্থিতিতে সর্বজনীন পেনশন কর্তৃপক্ষের বোর্ড সভা অনুষ্ঠিত হয়। সভায় স্কিমের বিভিন্ন বিষয় উপস্থান করা হয়।

এতে সিদ্ধান্ত নেওয়া হয়- বর্তমানে সর্বজনীন পেনশন স্কিম যেভাবে চলছে, সেভাবেই চালু থাকবে।

 

বোর্ড সভার আলোচনার বিষয়ে জানতে চাইলে অর্থ সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার বলেন, ‘আজ সর্বজনীন পেনশন কর্তৃপক্ষের বোর্ড সভা অনুষ্ঠিত হয়েছে। আমরা কী করছি তা নিয়ে সভায় আলোচনা হয়েছে। মেজর কোনো সিদ্ধান্ত হয়নি। উপদেষ্টা স্যার এটাকে (সর্বজনীন পেনশন স্কিম) জোরদারের পরামর্শ দিয়েছেন।

 


 

সর্বজনীন পেনশন কর্তৃপক্ষের সদস্য গোলাম মোস্তফা বলেন, ‘পেনশন স্কিম উদ্বোধনের পর আজ প্রথম বোর্ড সভা অনুষ্ঠিত হয়েছে। আমরা এ যাবত ধারাবাহিকভাবে যে কার্যক্রমগুলো নিয়েছি, যে বিধিমালাগুলো প্রণয়ন করেছি এবং অংশগ্রহণ বাড়ানোর জন্য যে কার্যক্রমগুলো নিয়েছিলাম সবকিছু বোর্ডকে অবহিত করেছি। আমরা স্থানীয় প্রশাসনকে সম্পৃক্ত করে একটা ড্রাইভ দিয়েছিলাম, সে সময় অংশগ্রহণ ব্যাপক হারে বেড়েছিল। শুরু হয়েছিল কেবল, তারপর হঠাৎ করে আমরাও প্রচারে যেতে পারিনি। আর পরিবর্তিত প্রেক্ষাপটে সবকিছু চাঙ্গা করতে একটু সময় লাগে। এ বিষয়টি আমরা অর্থ উপদেষ্টার কাছে উপস্থান করেছি।’

জানা যায়, সর্বস্তরের জনগণকে একটি টেকসই ও সুসংগঠিত সামাজিক নিরাপত্তা কাঠামোর আওতায় আনতে গত বছরের ১৭ আগস্ট সর্বজনীন পেনশন স্কিম চালু করে সরকার। প্রাথমিকভাবে প্রবাস, প্রগতি, সুরক্ষা এবং সমতা— এই চার স্কিম নিয়ে সর্বজনীন পেনশন চালু করা হয়। পরে সব স্বশাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় সংস্থা এবং তাদের অধীনস্থ অঙ্গপ্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের জন্য সর্বজনীন পেনশন স্কিমে ‘প্রত্যয় স্কিম’ নামে নতুন স্কিম চালু করার ঘোষণা দেওয়া হয়। গত ১ জুলাই থেকে এই স্কিম কর্যকর হয়। তবে শিক্ষকদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে পরে প্রত্যয় স্কিম বাতিল করা হয়। সে হিসাবে বর্তমানে প্রবাস, প্রগতি, সুরক্ষা এবং সমতা এই চারটি স্কিম চালু রয়েছে।

জিবি নিউজ24ডেস্ক//

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন