ইইউর সদস্য হওয়ার পথে মলদোভা

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য হওয়ার বিষয়ে মলডোভায় রবিবার গণভোট অনুষ্ঠিত হয়। এ দিন বিকেল পর্যন্ত ভোট গণনার ফলাফলে ইইউতে অন্তর্ভুক্তির পক্ষে আশা দেখা না গেলেও ব্যালট গণনা শেষে দেখা যায়, ইইউ সদস্য হওয়ার পথে দেশটি। দেশটির অর্ধেকের সামান্য বেশি মানুষ ইইউতে যোগদানের পক্ষে মত দিয়েছেন। তবে এই ভোটে রাশিয়ার হস্তক্ষেপ হয়েছে বলে দাবি করেছে মলদোভা।

 

সোমবার ভোট গণনা শেষে দেখা যায়, দেশটির অর্ধেকের কিছু বেশি মানুষ, অর্থাৎ ৫০.৩ ভাগ ইইউ সদস্য পদের পক্ষে ভোট দিয়েছেন। আর ৪৯.৯৭ ভাগের ভোট পড়েছে এর বিপক্ষে। দেশটির নির্বাচন কমিশন এই তথ্য জানায়। ভোটপ্রদানের হার ছিল ৯৯ ভাগ।

তার আগে রবিবার বিকেল পর্যন্ত প্রায় ৭০ শতাংশ ব্যালট গণনা শেষ হয়। সেই ভোট গণনা থেকে উঠে আসছিল একদম অন্য প্রবণতা। বলা হচ্ছিল, হয়তো ইউরোপীয় ইউনিয়নে প্রবেশের বিপক্ষে আছেন এই দেশের মানুষরা। কিন্তু বিদেশে থাকা মলদোভার নাগরিকদের ভোট গণনার পর থেকে ইইউতে অন্তর্ভুক্তির পক্ষে থাকা ভোটের জোর বাড়তে থাকে।

 

২০২২ সালে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর থেকে মস্কোর সঙ্গে বন্ধন ছিন্ন করে ইইউর কাছাকাছি আসতে চায় মলদোভা। দেশটির ২৫ লাখ মানুষের বেশির ভাগই কৃষিখাতে নিয়োজিত। চলতি বছরের জুন মাসে পূর্ব ইউরোপের এই দেশটির ইইউ সদস্য পদ পাওয়ার বিষয়ে আলোচনা শুরু হয়।

গণভোটের আগের একটি জরিপে দেখা যায়, মলদোভার ৫৫ ভাগ মানুষ ইইউতে অন্তর্ভুক্তির পক্ষে, আর বিপক্ষে ৩৪ ভাগ। রাশিয়া ঘনিষ্ঠ রাজনৈতিক দলগুলো এই গণভোট বয়কট বা বিপক্ষে ভোটদানের জন্য প্রচার চালিয়েছিল।

 

রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ
এদিকে রবিবারের গণভোটের আগে মলদোভা কর্তৃপক্ষ ব্যাপকহারে ভোট কেনাবেচার খবর পাওয়ার কথা জানায়।  এর পেছনে রাশিয়া কয়েক মিলিয়ন ডলার খরচ করে থাকতে পারে বলে অভিযোগ তাদের।

ইইউঘেঁষা মলদোভার প্রেসিডেন্ট মায়া সানদু বিভিন্ন ‘অপরাধী গোষ্ঠীর’ বিরুদ্ধে নির্বাচনে কারচুপির অভিযোগ তুলেছেন। তিনি বলেন, ‘এখন ও গত কয়েক মাসে আমাদের দেশের স্বাধীনতা ও গণতন্ত্রের ওপর অভূতপূর্ব আঘাত নেমে এসেছে। আমরা চূড়ান্ত ফলাফলের অপেক্ষায়। দৃঢ় পদক্ষেপ নিয়েই এর জবাব দেব আমরা।’

প্রায় তিন লাখ ভোটারকে ঘুষ দেওয়ার হয়েছে—এমন অভিযোগও তোলেন প্রেসিডেন্ট মায়া। এ বিষয়ে রাশিয়ায় অবস্থান করা এক সাবেক রাজনীতিক ও পলাতক ব্যবসায়ী ইলান শরকে অভিযুক্ত করেছে মলদোভা পুলিশ। পলাতক এই ব্যবসায়ী গণভোটে ইইউতে অন্তর্ভুক্তির বিপক্ষে ও একটি নির্দিষ্ট প্রেসিডেন্ট প্রার্থীর পক্ষে ভোট দেওয়ার জন্য ভোটারদের ঘুষ দিয়েছেন বলে অভিযোগ পুলিশের।

ইলান শরকে মলদোভায় গত বছর তার অবর্তমানেই প্রতারণার জন্য দোষী সাব্যস্ত করা হয়। বেশ কিছু পশ্চিমা রাষ্ট্রও তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে।

মলদোভা কর্তৃপক্ষ জানায়, তারা আরো একটি পরিকল্পনার কথা জানতে পেরেছে। ওই পরিকল্পনা অনুযায়ী, শত শত মানুষকে রাশিয়ায় নিয়ে মলদোভায় দাঙ্গা বাঁধানোর ও বিশৃঙ্খলা সৃষ্টির জন্য প্রশিক্ষণ দেওয়া হবে।

রাশিয়া এই সব অভিযোগ অস্বীকার করেছে।

জিবি নিউজ24ডেস্ক//

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন