পাকিস্তানে সংবিধান সংশোধনী বিল পাস

পাকিস্তানে সংবিধানের ২৬তম সংশোধনী বিল পাস হয়েছে। এই বিলে বিচার বিভাগের ক্ষমতা সীমিত করে প্রধানমন্ত্রী এবং পার্লামেন্টের ক্ষমতা বাড়ানো হয়েছে। এখন থেকে প্রধানমন্ত্রী সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি নিয়োগ দিতে পারবেন। 

পাকিস্তান পার্লামেন্টে সাংবিধানিক সংশোধনীর একটি প্যাকেজ পাস করেছে দেশটির সরকার।

গত রবিবার ভোটাভুটিতে খুব কম ব্যবধানে এই সংশোধনী পাস হয়। সরকার বলছে, এই সংশোধনী দেশটির আদালতকে পার্লামেন্টের ওপর ‘হস্তক্ষেপ’ করে, এমন রায় দেওয়া থেকে বিরত রাখবে। গত বছরের ফেব্রুয়ারিতে পাকিস্তানে জাতীয় নির্বাচন হয়।

 

নির্বাচনের পর থেকে সরকার ও দেশটির শীর্ষ আদালতের মধ্যে উত্তেজনা বাড়তে দেখা যায়।

গত জাতীয় নির্বাচনে কারচুপির অভিযোগ রয়েছে। এ ছাড়া দেশটির সবচেয়ে জনপ্রিয় রাজনীতিবিদ ইমরান খানকে কারাগারে বন্দি রেখে তাঁকে ভোটে লড়তে না দিয়ে এই নির্বাচন করায়; এটা নিয়ে ব্যাপক সমালোচনা আছে। স্থানীয় সময় গভীর রাতে পার্লামেন্টের অধিবেশনে বিচারিক সংস্কারসংক্রান্ত সাংবিধানিক সংশোধনী পাস হয়।

 

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী পাকিস্তান পিপলস পার্টিসহ (পিপিপি) কয়েকটি দলের সমর্থনে পার্লামেন্টে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে।

এর মধ্যে একটি ধর্মীয় দলও আছে, যারা একসময় ইমরান খানের মিত্র ছিল। পার্লামেন্টে সংশোধনী পাসের ক্ষেত্রে ২২৪ ভোট দরকার ছিল।

 

ভোট পড়ে ২২৫টি। ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের কিছু বিদ্রোহী সদস্য এই সংশোধনীর পক্ষে ভোট দেন।
পার্লামেন্টের বৃহত্তম ব্লক পিটিআই এই সংশোধনী প্যাকেজ সমর্থনে অস্বীকৃতি জানায়।

বিশ্লেষকেরা বলেন, যদিও সংশোধনী নমনীয় করার পাশাপাশি একটি ঐকমত্য চুক্তির প্রস্তাব পিটিআইকে দেওয়া হয়েছিল। 

 

এই সংশোধনীর অধীনে এখন একটি সংসদীয় কমিটি পাকিস্তানের প্রধান বিচারপতি নির্বাচন করবে। তাঁর মেয়াদকাল হবে তিন বছর। এ ছাড়া সংশোধনীর আওতায় এখন একটি নতুন সাংবিধানিক বেঞ্চও গঠন করা হবে। সংশোধনী পাসের ক্ষেত্রে সরকার কয়েকটি ছোট ধর্মীয় গোষ্ঠীর সমর্থন পায়।

সংশোধনী পাসের আগের দিন গত শনিবার পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী আসিফ খাজা বলেছিলেন, এর লক্ষ্য হলো পার্লামেন্টের ওপর হস্তক্ষেপমূলক বিচারিক রায় বন্ধ করা। আসিফ খাজা আরো বলেছিলেন, ‘সবাই একমত যে আমরা পার্লামেন্টের কর্তৃত্বের বিষয়ে আপস করব না।’

 

জিবি নিউজ24ডেস্ক//

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন