সুদানে সেনা ও আধাসামরিক বাহিনীর হামলায় নিহত ৭০

সুদানে সেনাবাহিনীর বিমান হামলায় ২০ জন নিহত হয়েছে, যার মধ্যে চার শিশুও রয়েছে। রাজধানী খার্তুমে মঙ্গলবার এ হামলা হয়। দেশটির স্বেচ্ছাসেবী উদ্ধারকারীরা এ তথ্য জানিয়েছেন। এর ফলে গত রবিবার থেকে দেশটিতে যুদ্ধরত দুই পক্ষের হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে অন্তত ৭০ জনে।

 

খার্তুমের দক্ষিণ বেল্টে জরুরি প্রতিক্রিয়া কেন্দ্র (ইআরআর) জানিয়েছে, ওই হামলায় আরো ২৭ জন আহত হয়েছে, যার মধ্যে নারী ও শিশুরাও রয়েছে। হামলার পর উদ্ধারকারীরা ‘২০টি পুড়ে যাওয়া মৃতদেহ উদ্ধার করেছে, যার মধ্যে চারটি শিশু ও দুজন নারী’ রয়েছে।

মঙ্গলবারের এই হামলা খার্তুমের দক্ষিণে আলজাজিরা রাজ্যে চলমান লড়াইয়ের সময় ঘটেছে। সেখানকার অ্যাক্টিভিস্টরা রবিবার থেকে ৫০ জনেরও বেশি নিহত হওয়ার খবর দিয়েছেন।

এর মধ্যে রাজ্যের রাজধানী ওয়াদ মাদানীতে একটি মসজিদে সেনাবাহিনীর বিমান হামলায় ৩১ জন নিহত হয়েছে। আর রাজ্যের পূর্বাঞ্চলে আধাসামরিক বাহিনীর হামলায় কমপক্ষে ২০ জন নিহত হয়েছে।

 


 

এই বছরের শুরুতে মেডিক্যাল দাতব্য সংস্থা ডক্টরস উইদাউট বর্ডার্সের (এমএসএফ) প্রধান জানিয়েছিলেন, যুদ্ধের কারণে এমএসএফের হাসপাতালে ভর্তি হওয়া প্রায় এক-তৃতীয়াংশ আহত মানুষ ‘নারী বা ১০ বছরের কম বয়সী শিশু’।

সুদানজুড়ে যুদ্ধের ফলে কয়েক হাজার মানুষ নিহত হয়েছে।

কিছু অনুমান অনুযায়ী এই সংখ্যা দেড় লাখ পর্যন্ত হতে পারে। এ যুদ্ধ বিশ্বে সবচেয়ে বড় বাস্তুচ্যুতির সংকট তৈরি করেছে এবং দেশটিকে দুর্ভিক্ষের প্রান্তে ঠেলে দিয়েছে। সুদানের সেনাবাহিনী ও আরএসএফ—উভয়কেই যুদ্ধাপরাধের অভিযোগে অভিযুক্ত করা হয়েছে, যার মধ্যে বেসামরিক জনগণকে লক্ষ্যবস্তু করা, আবাসিক এলাকায় নির্বিচারে গোলাবর্ষণ করা এবং মানবিক সহায়তা অবরুদ্ধ বা লুট করা অন্তর্ভুক্ত।

 

সূত্র : এএফপি

জিবি নিউজ24ডেস্ক//

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন