জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি যুক্তরাষ্ট্র শাখা আলোচনা সভা অনুষ্ঠিত

হাকিকুল ইসলাম খোকন,,

গত ২১ অক্টোবর ২০২৪,সোমবার সন্ধ্যা সাডে ৬টায় জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি যুক্তরাষ্ট্র  শাখা আয়োজিত এক আলোচনা সভা নিউইয়কের স্থানীয় একটি রেষ্টুরেন্টে সংগঠনের আহবায়ক এনামুল হায়দার এর সভাপতিত্বে  ও যুগ্ম আহবায়ক সামছু উদ্দিন আহমেদ শামীম এর পরিচালনায় অনুষ্ঠিত হয়। খবর বাপসনিউদ।সভার শুরুতেই মহান মুক্তিযুদ্ধে শহীদদের, জুলাই - আগষ্টে ছাত্র -জনতার গণআণ্দোলনে নিহত শহীদদের স্মৃতির প্রতি গভীর শ‍্রদ্ধা জানানো হয় এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করা হয়। দেশের বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট ও দলের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী নিয়ে আলোচনা সভায়  উপস্থিত হয়ে বক্তব্য রাখেন দলের স্থায়ী কমিটির সদস্য কানাডা প্রবাসী বীর মুক্তিযোদ্ধা  মোহাম্মদ ইলিয়াস মিয়া, কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি মোহাম্মদ সরোয়ার হোসেন, মুলধারার রাজনীতিবিদ এডভোকেট মুজিবুর রহমান, বৈজ্ঞানিক সমাজতন্ত্রে বিশ্বাসী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র নেতা এডভোকেট মুজিবুর রহমান, নজরুল ইসলাম, ঢাকা মেডিক্যাল কলেজের ডাঃ মুজিবুল হক, বুয়েটের জাহাঙ্গীর মোহাম্মদ সেলিম, যুক্তরাষ্ট্র জেএসডি"র উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা মাষ্টার আবুল কালাম,যুগ্ম আহবায়ক মোহাম্মদ জাকির হোসেন স্বপন,তছলিম উদ্দিন খান, আরজু হাজারী, মোহাম্মদ রফিক উল‍্যাহ, ফরিদ উদ্দিন রতন, সদস্য গাজী আযম বাদল, সাংবাদিক আশিকুল ইসলামসহ আরো অনেকেই। সভায় জেএসডি নেতৃবৃন্দ তাদের বক্তব্যে বলেন,"৭১-এর ২ মার্চ ‘স্বাধীনতার পতাকা উত্তোলন’, ৩  মার্চ ‘ ইশতেহার পাঠ’ ৭ মার্চ-এর ভাষণ এবং সশস্ত্র মুক্তিসংগ্রামের মাধ্যমে বাঙালির শ্রেষ্ঠ অর্জন ‘স্বাধীনতা’— একই সূত্রে গাঁথা। সুতরাং, স্বাধীনতার পরবর্তীতে গণআকাঙ্ক্ষা বিরোধী শাসনক্ষমতা বা অপকর্মের দায়-দায়িত্বের নিরিখে স্বাধীনতা অর্জনের লড়াইয়ের গৌরবোজ্জ্বল ভূমিকা এবং অসামান্য বীরত্বকে অস্বীকার করা হবে—সশস্ত্র মুক্তিসংগ্রামের অন্তর্নিহিত সত্যকে আড়াল করা।

অতএব, ৭ মার্চের গুরুত্ব, তাৎপর্য এবং ঐতিহাসিকতাকে অনুধাবন করার সীমাবদ্ধতা ও ব্যর্থতা হবে আত্মঘাতী। এ ধরনের অদূর ও অপরিণামদর্শী সিদ্ধান্ত এবং অপ্রয়োজনীয় কার্যক্রম সংগ্রামী জনগণ মেনে নেবে না। রাষ্ট্রীয় সংস্কারের মৌলিক করণীয় উপেক্ষা ক’রে, সরকার নতুন-নতুন বিতর্ক সৃষ্টি করলে ফ্যাসিবাদবিরোধী আন্দোলনে অংশগ্রহণকারী শক্তির মাঝে বিভেদ তৈরী করবে। সভায় জাতীয়  মীমাংসীত বিষয়গুলো নিয়ে অহেতুক বিভাজন সৃষ্টি
 না করে প্রয়োজনীয় সংস্কারের মাধ্যমে নির্বাচন দিয়ে নির্বাচিত প্রতিনিধিদের নিকট ক্ষমতা হস্তান্তরের দাবি জানান।
সভায় যথাযথভাবে  দলের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালনের সিদ্ধান্ত গৃহীত হয়।
সভায় সাবেক ছাত্রনেতা ডাঃ মুজিবুল হককে নিউইয়র্ক সিটির মেয়র নির্বাচনে প্রার্থী হওয়ার ক্ষেত্রে প্রয়োজনীয় সার্বিক সহযোগিতার প্রতিশ্রুতি দেওয়া হয়।
পরিশেষে দলের সদস্য গাজী আযম বাদল উপস্থিত সকল নেতৃবৃন্দকে নৈশভোজে আপ‍্যায়িত করেন।
আলোচনা সভার সভাপতি যুক্তরাষ্ট্র জেএসডি'র আহবায়ক এনামুল হায়দার তার বক্তব্যে উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর সকলের উপস্থিতি কামনা করে সভার সমাপ্তি ঘোষণা করেন।শেষে সবাইকে নৈশ ভোজে আপ্যায়ন করী হয় ।

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন