কাশ্মীরে ফের হামলা, দুই সেনাসহ নিহত অন্তত ৪

ভারতের অশান্ত কাশ্মীরে সশস্ত্র যোদ্ধারা একটি সেনা গাড়িতে অতর্কিত হামলা চালালে দুই সেনাসহ অন্তত চারজন নিহত হয়। কর্মকর্তারা বলেছেন গতকাল বৃহস্পতিবার রাতে এ ঘটনা ঘটে। এই অঞ্চলে গত ১৫ দিনের মধ্যে চতুর্থবার এবং এই সপ্তাহে দ্বিতীয় হামলার ঘটনা ঘটল।

বিরোধী জোট এ অঞ্চলে সরকার গঠনের সময় থেকেই এমন ঘটনা বেড়ে গেছে।

বিচ্ছিন্নতাবাদী সশস্ত্রগোষ্ঠীরা কয়েক দশক ধরে এখানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে লড়াই করেছে এবং লড়াইয়ে এখন পর্যন্ত হাজার হাজার মানুষ নিহত হয়েছে। জুলাই মাসে এই অঞ্চলে দুটি পৃথক হামলায় অন্তত নয়জন সেনা নিহত হয়।

 

গতকাল বৃহস্পতিবারের হামলাটি পাকিস্তানের সঙ্গে কাশ্মীরের সীমান্তের কাছে বোটা পাথরি এলাকায় ঘটেছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। এই ঘটনায় দুই সেনা পোর্টারও নিহত হয়েছেন এবং তিনজন সেনা আহত হয়েছেন।

 

নাম প্রকাশে অনিচ্ছুক এক সেনা কর্মকর্তা বলেন, ‘হামলার জন্য দায়ী যোদ্ধাদের বিরুদ্ধে ব্যাপক তল্লাশি অভিযান শুরু করা হয়েছে... এলাকায় অতিরিক্ত শক্তিবৃদ্ধি করা হয়েছে।’

একজন সিনিয়র পুলিশ অফিসার জানিয়েছেন, নিরাপত্তা বাহিনী ড্রোন এবং হেলিকপ্টার ব্যবহার করে অভিযান চালাচ্ছে। 

পিপলস অ্যান্টি-ফ্যাসিস্ট ফ্রন্ট (পিএএফএফ) সোশ্যাল মিডিয়ায় প্রচারিত একটি বিবৃতিতে এ হামলার দায় স্বীকার করেছে। ভারতীয় কর্তৃপক্ষ জানিয়েছে, এই গোষ্ঠীটি পাকিস্তান-ভিত্তিক সশস্ত্র গোষ্ঠী জয়শ-ই-মোহাম্মদের একটি শাখা।

তবে রয়টার্স স্বাধীনভাবে বিবৃতির সত্যতা যাচাই করতে পারেনি।

 

এ ঘটনায় জনপ্রিয় পর্যটন আকর্ষণের স্থান গুলমার্গ শহরের ক্যাবল কার বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। এটি হামলার স্থান থেকে প্রায় ১২ কিলোমিটার (৭ মাইল) দূরে অবস্থিত। এখানে বছরে প্রায় এক মিলিয়ন মানুষ ক্যাবল কার ব্যবহার করে। একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, পর্যটক ও কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সতর্কতামূলক এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

 

অন্তত ছয় অভিবাসী শ্রমিক এবং একজন ডাক্তার এই সপ্তাহে কাশ্মীরে আরেকটি হামলায় গুলিবিদ্ধ হয়ে মারা গেছে। একটি টানেল নির্মাণ সাইটের কাছে বন্দুকধারী ব্যক্তিরা গুলি চালালে তারা নিহত হন। 

 

জিবি নিউজ24ডেস্ক//

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন