ইসরায়েলে ট্রাক হামলা চালাল হামাস

ইসরায়েলের মধ্যাঞ্চলে রবিবার ট্রাকের ধাক্কায় বাস স্টপে অপেক্ষমাণ অন্তত একজন নিহত ও ২৯ জন আহত হয়েছে। পরে ট্রাকচালককে গুলি করে হত্যা করা হয়। চিকিৎসা সংস্থা ও পুলিশ এ তথ্য জানিয়েছে। অন্যদিকে জেরুজালেমের কাছে পৃথক এক ঘটনায় ইসরায়েলি সেনাদের ছুরিকাঘাতের চেষ্টা করলে সেনারা এক ব্যক্তিকে হত্যা করে।

সেনাবাহিনী এ ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে উল্লেখ করেছে।

 

ট্রাকের আঘাতের ঘটনাটি তেল আবিবের কাছে রামাত হাশারোন শহরে আহরন ইয়ারিভ বুলেভার্ডে ঘটে। প্রাথমিক তদন্তে পুলিশ জানায়, ট্রাকটি একটি বাসকে আঘাত করে। বাসটি ওই সময় স্টপে যাত্রীদের নামাচ্ছিল।

জরুরি সেবা প্রদানকারী সংস্থা ম্যাগেন ডেভিড অ্যাডমের বিবৃতি অনুযায়ী, আহত ২৯ জনের মধ্যে ছয়জনের অবস্থা গুরুতর। এ ছাড়া হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, আহতদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে।

 


 

এদিকে বাসের আঘাতের ঘটনাটি হামলা কি না, সে সম্পর্কে পুলিশ কোনো স্পষ্ট তথ্য দেয়নি। তবে তারা জানিয়েছে, ঘটনাস্থলে থাকা সাধারণ মানুষ ট্রাকচালককে গুলি করে ‘হত্যা’ করেছে।

 

ঘটনার পর পুলিশ ও অ্যাম্বুল্যান্স দ্রুত ঘটনাস্থলে পৌঁছয়। পুলিশ সদস্যরা এলাকাটি সিল করে রাখে এবং মেডিকরা আহতদের সাহায্য করে। ঘটনাস্থলের ওপর একটি হেলিকপ্টারও ওড়ানো হয়। প্যারামেডিক এলিয়র যোশেফ জানান, ঘটনাস্থলে গিয়ে তিনি আটজনকে ট্রাকের নিচে আটকে থাকতে দেখেন। এ ছাড়া ‘কিছু আহত ব্যক্তি ট্রাকের কাছে শুয়ে ছিলেন বা হাঁটছিলেন।

 

অন্যদিকে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস এক বিবৃতিতে জানিয়েছে, ‘মোসাদ সদর দপ্তরের কাছে’ পরিচালিত ‘বীরত্বপূর্ণ ট্রাক হামলাটি’ ফিলিস্তিনিদের বিরুদ্ধে ‘ইহুদিবাদী দখলদার বাহিনীর’ অপরাধের প্রতিশোধ হিসেবে পরিচালিত হয়েছে।

এ ছাড়া এক পৃথক ঘটনায় জেরুজালেমের কাছে হিজমা অঞ্চলে ছুরিকাঘাতের চেষ্টা করলে এক ব্যক্তিকে সেনারা হত্যা করে। সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, ‘একজন সন্ত্রাসী তার গাড়ি নিয়ে আইডিএফ সেনাদের দিকে তেড়ে আসে, যারা হিজমা এলাকার পাশে সন্ত্রাসবিরোধী কার্যক্রম চালাচ্ছিল। সন্ত্রাসী তার গাড়ি থেকে একটি ছুরি বের করে ছুরিকাঘাতের চেষ্টা চালায়। সেনারা তাকে হত্যা করে এবং সন্ত্রাসী হামলার প্রচেষ্টা ব্যর্থ করে।’ এ ঘটনায় কোনো সেনা সদস্য আহত হয়নি বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।


 

গত বছরের ৭ অক্টোবর গাজার সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ফিলিস্তিনি যোদ্ধারা ইসরায়েলে একাধিক হামলা চালিয়েছে। ইসরায়েলি তথ্য অনুযায়ী, তখন থেকে এ পর্যন্ত এ ধরনের হামলায় ইসরায়েলে অন্তত ৩০ জন নিহত হয়েছে, যার মধ্যে ইসরায়েলি সেনারাও রয়েছে।

রবিবারের ঘটনাগুলো ইসরায়েল তার হিব্রু ক্যালেন্ডার অনুযায়ী ৭ অক্টোবর হামাসের হামলার বার্ষিকী উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের সময় ঘটে। ওই হামলার পরই গাজা ও লেবাননে চলমান যুদ্ধের সূত্রপাত হয়।

সূত্র : এএফপি

জিবি নিউজ24ডেস্ক//

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন