রুপকথার আরো কাছে ডেনমার্ক

জিবিনিউজ 24 ডেস্ক //

নিজেদের প্রথম ম্যাচ, ইউরোর মোটে দ্বিতীয়। সেদিনই বড় এক ধাক্কা খেয়েছিল ডেনমার্ক। হারিয়েছিল নিজেদের প্রাণভোমরা ক্রিশ্চিয়ান এরিকসেনকে, একেবারেই যে হারায়নি তাতেই তো সন্তুষ্ট হওয়ার কথা দলটির। সেই ডেনমার্ক শেষ চার নিশ্চিত করবে, গত ১২ জুন এ কথা বললে বিশ্বাস করতেন আপনি?

সে অবিশ্বাস্য ব্যাপারটাই ঘটিয়ে দিয়েছে ড্যানিশরা। শেষ আটে তৃতীয় লড়াইয়ে চেক প্রজাতন্ত্রকে ২-১ গোলে হারিয়ে দিয়ে নিশ্চিত করেছে সেমিফাইনাল। রূপকথার আরও একটু কাছেও চলে এসেছে দলটি। তাও ২৯ বছর পর।

 

সবশেষ তারা ১৯৯২ সালে সেমিফাইনাল খেলেছিল। সেবার অবশ্য তারা চ্যাম্পিয়নও হয়েছিল। এরপর এবার আবার তারা সেমিফাইনালে উঠলো। মাঝে দুইবার গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে। কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে একবার। একবার তারা ইউরো খেলার যোগ্যতাই অর্জন করতে পারেনি।

আজারবাইজানের বাকু অলিম্পিক স্টেডিয়ামে ম্যাচের ৫ মিনিটেই এগিয়ে যায় ডেনমার্ক। এ সময় কর্নার পায় তারা। কর্নার থেকে জেন্স স্ট্রেইজারের ক্রসে হেড দিয়ে বল জালে জড়ান থমাস ডিলানি। বিরতিতে যাওয়ার আগেই ব্যবধান দ্বিগুণ করে ডেনিশরা। ৪২ মিনিটের সময় জোয়াকিম মায়েহলের ক্রস থেকে গোল করেন কাসপার ডোলবার্গ। তাতে ২-০ ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় ডেনমার্ক।

বিরতি থেকে ফিরেই একটি গোল শোধ দেয় চেক প্রজাতন্ত্র। ম্যাচের ৪৯ মিনিটে ভ্লাদিমির কাউফলের ক্রস থেকে গোল করেন প্যাট্রিক চিক। এর মধ্য দিয়ে ম্যাচে ফেরার ইঙ্গিত দেয় তারা। বাকি সময়ে উভয় দল বেশি কিছু সুযোগ তৈরি করলেও সেগুলো থেকে গোল আদায় করে নিতে পারেনি। তাতে করে ২-১ ব্যবধানের জয়ে ডেনমার্ক পৌঁছে যায় সেমিফাইনালে।

সেমিফাইনালে ডেনিশরা ইংল্যান্ড র মুখোমুখি হবে।

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন